জেনে নিন ব্রেন টিউমারের কারণে কী কী লক্ষণ দেখা দিতে পারে-

0

অনেকে প্রায়ই মাথাব্যথায় ভোগেন। দিনের নির্দিষ্ট একটি সময় কিংবা ঘুম থেকে ওঠার পর, গরমে বিভিন্ন কারণে মাথাব্যথা হতে পারে। তবে অনেকে একে সাধারণ সমস্যা মনে করলেও এটি মোটেই সাধারণ কোনো বিষয় নয়। কারণ মাথাব্যথা হতে পারে কঠিন কোনো রোগের লক্ষণ।

দীর্ঘদিন ধরে মাথাব্যথায় ভোগেন অনেকে। সাধারণ ভেবে এড়িয়ে যান। কিন্তু এটি মারাত্মক সমস্যা ব্রেন টিউমারের লক্ষণ হতে পারে। ব্রেন টিউমার হলে শরীরে ছোট-বড় নানা লক্ষণ প্রকট হয়। তাই এসব লক্ষণ নজরে এলে তা এড়িয়ে যাবেন না।

অনেক সময় প্রাণঘাতী হতে পারে ব্রেন টিউমার। রোগটা কতটা গুরুতর, তা সম্পূর্ণ নির্ভর করে টিউমারের অবস্থান, আকার এবং প্রকারভেদের উপর। যেমন টিউমার ম্যালিগন্যান্ট এবং আকারে বড় হলে তা সারিয়ে তোলা বেশ কঠিন। তবে বর্তমানে আধুনিক চিকিৎসা ব্যবস্থার কারণে ব্রেন টিউমার সারিয়ে জীবনের চেনা ছন্দে ফিরেছেন অনেকেই। সেক্ষেত্রে রোগ নির্ণয় দ্রুত হওয়া জরুরি। সেজন্য শরীরে প্রকট হওয়া প্রাথমিক লক্ষণগুলোর দিকে নজর দিতে হবে।

বিশেষজ্ঞদের মতে, ব্রেন টিউমার হলে শরীরে প্রাথমিকভাবে কিছু লক্ষণ দেখা দেয়। এসব লক্ষণ নজরে আসলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া ভালো। এর মধ্যে যেমন রয়েছে মাথাব্যথা। সব সময়ই কি প্রবল মাথা যন্ত্রণায় কষ্ট পাচ্ছেন? তাহলে সাবধান হন এখনই। আর পেইন কিলার বা কোনো চিকিৎসায় মাথা ব্যথা না কমলে চিন্তার কারণ রয়েছে। এছাড়া মাথাব্যথার সঙ্গে বমি বমি ভাব, বমি হওয়া বা চোখে ঝাপসা লাগলে সতর্ক হন।

জেনে নিন ব্রেন টিউমারের কারণে কী কী লক্ষণ দেখা দিতে পারে-

১. মাথাব্যথা
২. খিঁচুনি
৩. হাত-পা ঝিন ঝিন করা
৪. কেবল দুর্বল বোধ হওয়া
৫. চোখে ঝাপসা দেখা
৬. হাত-পা অসাড় হয়ে যাওয়া
৭. ভারসাম্যহীনতা
৮. ব্যক্তিত্বের পরিবর্তন
৯. কথা জড়িয়ে যাওয়া

সূত্র: এইসময়

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com