এবারের ইউরো কি কেবল আনন্দ-মধুর?

0

দরজায় কড়া নাড়ছে ইউরো ২০২৪। আর কয়েকদিন পরেই পর্দা উঠছে ইউরোপ সেরার মুকুটের লড়াই। জার্মানিতে অনুষ্ঠেয় ইউরো টুর্নামেন্ট দিয়ে শ্রেষ্ঠত্ব ধরে রাখার লড়াইয়ে নামবে ইতালি। জার্মানি, ফ্রান্স, পর্তুগাল, ক্রোয়েশিয়াও বেশ আঁটসাঁট পরিকল্পনা সাজিয়েই নামবে টুর্নামেন্টটি নিজেদের করে নিতে।

এবারের ইউরো কি কেবল আনন্দ-মধুর? তেমনটি নয়। আগামী ১৪ জুন থেকে শুরু হতে যাওয়া এই টুর্নামেন্টে ঘটবে এমন বিচ্ছেদের ঘটনা, যা সত্যিকার অর্থেই ফুটবলভক্তদের করবে বেদনাবিধুর।

জমজমাট এই টুর্নামেন্ট দিয়েই নিজেদের আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ারের ইতি ঘটাতে চলেছেন অনেক নামীদামী ফুটবলার। যারা গত দশক ধরে মাতিয়ে রেখেছিলেন ফুটবলভক্তদের। এসব তারকাদের অনুপস্থিতি ভক্তদের মনে তৈরি করবে হাহাকার। নিচে এমন পাঁচ জনের বিস্তারিত তুলে ধরা হলো।

টনি ক্রুস

রিয়াল মাদ্রিদের এই মিডফিল্ডার গেল মাসেই ঘোষণা দিয়েছেন, ইউরো কাপের পর ফুটবল থেকে অবসর নিতে চলেছেন। সম্প্রতি রিয়ালের হয়ে ৬ষ্ঠ চ্যাম্পিয়ন্স লিগও জিতেছেন টনি ক্রুস। তবে অধরা ইউরো কাপ এখনো জেতা হয়নি। তাই অবসর ভেঙে জাতীয় দলে ফিরে দলকে কাপ জিতিয়েই টুর্নামেন্টটি স্মরণীয় রাখতে চান এই জার্মান ফুটবলার।

অলিভিয়ের জিরু

ফ্রান্সের হয়ে আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে গোলদাতার রেকর্ড তার দখলে। ১৩ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি ঘটাতে চলেছেন এবারের ইউরো কাপের মধ্য দিয়ে। ১৩১ ম্যাচে ৫৭টি গোল করেছেন জিরু। মূলত তরুণদের সুযোগ দিতেই দল থেকে সরে দাঁড়াচ্ছেন এই ফরাসি ফরোয়ার্ড। কাতার বিশ্বকাপেও ফ্রান্সের হয়ে দুই গোল করেছিলেন তিনি। ২০১৮ বিশ্বকাপ জয়ের সুখস্মৃতি নিয়েই অবসর নিতে যাচ্ছেন এই স্ট্রাইকার।

লুকা মদরিচ

ইউরোপে বর্তমানে খেলছে এমন খেলোয়াড়দের মধ্যে লুকা মদরিচই একমাত্র ফুটবলার, যার মাথায় ডি’অর নামের মুকুট আছে। ২০১৮ বিশ্বকাপের ফাইনালিস্ট ও ২০২২ বিশ্বকাপের তৃতীয় হওয়া ক্রোয়েশিয়ার গোল্ডেন জেনারেশনের অন্যতম সদস্য মদরিচ চলতি ইউরো কাপের পরেই অবসরে যাচ্ছেন। ৩৮ বছর বয়সী এই রিয়াল মাদ্রিদ তারকা ২০২৫ পর্যন্ত লি লিগার ক্লাবেই খেলবেন।

ম্যানুয়েল ন্যুয়ের

অনেকের মতে, ২০২৪ ইউরো চ্যাম্পিয়নশিপই হতে যাচ্ছে ম্যানুয়েল ন্যুয়েরের শেষ বড় কোনো টুর্নামেন্ট। ৩৮ বছর বয়সী এই গোলরক্ষক জার্মানির হয়ে জিতেছেন ২০১৪ বিশ্বকাপও। ইউরোর ফাইনালে উঠলেও একবারও ইউরো জেতা হয়নি এই তারকা গোলরক্ষকের।

ক্রিশ্চিয়ানো রোনালদো

গেল কয়েক মাস আগেই পর্তুগালের কোচ রবার্তো মার্টিনেজ ঘোষণা করেন, ক্রিশ্চিয়ানো রোনালদো রেকর্ড ৬ষ্ঠ বারের মতো ইউরোতে খেলতে যাচ্ছেন। ইউরোতে শেষবারের মতো নামতে যাচ্ছেন ৩৯ বছর বয়সী এই তারকা। পরবর্তী ইউরো টুর্নামেন্টের সময় রোনালদোর বয়স হবে ৪৩। ওই বয়সে যেকোনো ফুটবলারের পক্ষেই আন্তর্জাতিক পর্যায়ে খেলাটা কষ্টসাধ্য। ২০১৬ ইউরো কাপ জয়ের মধ্য দিয়ে বর্ণাঢ্য ক্যারিয়ারকে সমৃদ্ধ করেছেন রোনালদো।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com