বাংলাদেশকে ‘সেবাদাস’ রাষ্ট্রে পরিণত করার জন্যই জিয়াউর রহমানকে হত্যা করা হয়েছে: ফখরুল

0

বাংলাদেশকে ‘সেবাদাস’ রাষ্ট্রে পরিণত করার জন্যই জিয়াউর রহমানের মতো জাতীয়তাবাদী নেতাকে হত্যা করা হয়েছে বলে মন্তব্য করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকীতে আজ ৩০ মে বৃহস্পতিবার দুপুরে রাজধানীর শাহজাহানপুরে দুস্থদের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ কর্মসূচিতে তিনি এ মন্তব্য করেন।

১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউসে একদল বিপথগামী সেনাবাহিনীর সদস্যের হাতে নিহত হন রাষ্ট্রপতি জিয়াউর রহমান।

এই হত্যাকাণ্ডকে ‘একেবারে পরিকল্পিত’ বলে মনে করেন মির্জা ফখরুল। তিনি বলেন, বাংলাদেশকে সেবাদাসে পরিণত করার জন্য এবং পরনির্ভরশীল একটা রাজ্যে পরিণত করার জন্য সেদিন এই জাতীয়তাবাদী নেতাকে হত্যা করা হয়েছে।

মির্জা ফখরুল বলেন, তিনি (জিয়া) তাঁর অল্প সময়ের রাজনৈতিক জীবনে এ দেশের জন্য অসাধারণ সব উদ্যোগের মধ্য দিয়ে অবদান রেখেছেন। আজকে বাংলাদেশের যে অর্থনৈতিক উন্নয়নের ভিত্তি—শহীদ জিয়াউর রহমানই তা রচনা করেছিলেন।

আওয়ামী লীগকে ইঙ্গিত করে বিএনপির মহাসচিব বলেন, আজকে যারা বলে বিএনপি কিছু করেনি, শহীদ জিয়া কিছু করেনি, সবকিছু তারাই করেছে। তারা ১৯৭২ থেকে ১৯৭৫ সালে রাষ্ট্রের দায়িত্বে ছিল। সেই সময় তারা সম্পূর্ণ ব্যর্থ হয়েছিল রাষ্ট্র পরিচালনা করতে। এবং ব্যর্থতা এমন হয়ে গিয়েছিল যে সংবিধানকে সংশোধন করে সেদিন তারা একদিকে বিশেষ ক্ষমতা আইন, অন্যদিকে জরুরি অবস্থা, সবশেষে একদলীয় শাসন বাকশাল করেছিল। গণতন্ত্রকে হত্যা করেছিল, শহীদ জিয়া সেই গণতন্ত্রকে আবার ফিরিয়ে দিয়েছেন। আজকে সেই গণতন্ত্রের জন্য লড়াই করতে হচ্ছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com