বৈশ্বিক টুর্নামেন্ট মানেই তিন নম্বর ব্যাটিং পজিশনে বাড়তি নজর, বাংলাদেশের ভরসা হবেন কে?

0

আরও একটি বিশ্বকাপ দুয়ারে এসে হাজির। বলতে গেলে ক্রমাগত বাজতে থাকা দামামায় আনুষ্ঠানিক আঘাতের অপেক্ষা কেবল। আগামী ২ জুন থেকে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্ব পেরোনোর লক্ষ্য নিয়ে যুক্তরাষ্ট্রের মাটিতে পা রেখেছে বাংলাদেশ দল। এদিকে, বৈশ্বিক কোনো টুর্নামেন্ট মানেই দলটির তিন নম্বর ব্যাটিং পজিশনে বাড়তি নজর। যা ছিল সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপ এবং এশিয়া কাপেও তুমুল আলোচ্য বিষয়ের একটি। এবারও আইসিসির মেগা আসরের আগে নতুন করে সেই আলাপ উসকে দিয়ে দেশ ছেড়েছেন টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

তার মন্তব্যে ছিল দুটি নাম— সাকিব আল হাসান এবং শান্ত নিজেই। বিশ্বসেরা অলরাউন্ডারের অবর্তমানে গত ১২ মাস (জিম্বাবুয়ে সিরিজের আগপর্যন্ত) টি-টোয়েন্টিতে শান্তই তিন নম্বর পজিশনে ব্যাট করে আসছেন। কিন্তু সাকিব যখন স্বয়ং হাজির, সে সময় তিনি নাকি শান্ত হবেন তিন নম্বরের ভরসা– এমন প্রশ্ন এসে যায়। আলোচনা হতে পারে দুর্দান্ত ফর্মে থাকা তাওহীদ হৃদয়কে নিয়েও। সর্বশেষ বিপিএল আসরে তিন নম্বরে ব্যাট করে সফল এই ডানহাতি ব্যাটারকে ইতোমধ্যে জিম্বাবুয়ে সিরিজের এক ম্যাচে ওয়ানডাউনে খেলিয়েছেন কোচ চন্ডিকা হাথুরুসিংহে। ফলে পরিস্থিতি বুঝে তাকেও যে তিন নম্বরে খেলানো হতে পারে– এটা যেন তারই ইঙ্গিত!

কেবল বাংলাদেশই নয়, ব্যাটিং অর্ডারের তিন নম্বর জায়গাটা সাধারণত দলের সেরা ব্যাটসম্যানের জন্য বরাদ্দ থাকে। ভারতের বিরাট কোহলি, অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ, ইংল্যান্ডের জো রুট, নিউজিল্যান্ডের কেইন উইলিয়ামসন এই পজিশনেই ব্যাট করতে নামেন, বলতে পারেন তাদের সবাই তো আর টি-টোয়েন্টিতে নিয়মিত নয়। ফরম্যাট ভিন্ন হলেও, তিন নম্বরে সেরা ও নির্ভরযোগ্য কাউকে রাখা যেন চিরাচরিত নিয়ম। যারা হয়তো উড়ন্ত সূচনাকে কাজে লাগিয়ে ম্যাচ টেনে নিয়ে যাবেন, নতুবা শুরুর বিপর্যয় কাটিয়ে মিডল অর্ডারদের সঙ্গে একটি যোগসূত্র স্থাপন করবেন। একটা সময় স্যার ভিভ রিচার্ডস, ব্রায়ান লারা, কুমার সাঙ্গাকারা, রিকি পন্টিং, জ্যাক ক্যালিস, রাহুল দ্রাবিড়, মারভান আতাপাত্তুর মতো কিংবদন্তিরাও ব্যাট করেছেন তিন নম্বরে।

এবার বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে ফেরা যাক। বিশ্বকাপে টাইগারদের তিন নম্বর ব্যাটিং অর্ডারে পরিবর্তন নিয়ে শান্তর কাছে জানতে চাওয়া হলে তিনি বলেছিলেন, ‘এটি কন্ডিশন এবং প্রতিপক্ষের শক্তিমত্তার ওপর নির্ভর করে, তবে এমনটা (তিন নম্বরে সাকিবের ব্যাটিং) হতেই পারে।’ একইভাবে পরিবর্তনের আভাস দিয়েছেন কোচ হাথুরুসিংহেও। তবে নির্দিষ্ট কোনো পজিশন পরিবর্তনের কথা স্পষ্ট না করে তিনি বলেন, ‘হ্যাঁ, টি-টোয়েন্টিতে ব্যাটিং অর্ডার পরিবর্তন হতেই পারে। ক্রিকেটে এটা স্বাভাবিক। দেখতে হবে আপনি কোথায় ব্যাট করছেন এবং এক্ষেত্রে আপনি কতটা সেরা।’

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com