গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হলে স্থানীয় শাসনের বদলে স্থানীয় সরকার ব্যবস্থা গড়ে তুলতে হবে,।

0

গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হলে স্থানীয় শাসনের বদলে স্থানীয় সরকার ব্যবস্থা গড়ে তুলতে হবে,। স্থানীয় প্রশাসনকে স্থানীয় সরকারের কাছে জবাবদিহিতে বাধ্য করা এবং স্থানীয় সরকারকে জনগণের কাছে সরাসরি জবাবদিহিতে বাধ্য করার জন্য নির্বাচিত প্রতিনিধিদের ‘রি-কল’-এর ব্যবস্থা করতে হবে,।

স্থানীয় সরকারের কাছে স্থানীয় জনশৃঙ্খলা রক্ষা, উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে স্থানীয় করারোপ ও বাজেট প্রণয়নের ক্ষমতা প্রদান করতে হবে,। উপরোক্ত দায়িত্বের বাইরে স্থানীয় বিরোধ মীমাংসার আইনী ও বিচারিক দায়িত্ব স্থানীয় সরকারের উপর ন্যস্ত করতে হবে,। স্থানীয় পর্যায়ে উৎপাদিত ফসলের ন্যূনতম মূল্য নির্ধারণসহ স্থানীয় পর্যায়ের প্রাকৃতিক সম্পদ ব্যবহারের মাধ্যমে জনগণের জীবনমান ও প্রাকৃতিক ভারসাম্য রক্ষার সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে কার্যকর ভূমিকা পালনের আইনী ব্যবস্থা গড়ে তুলতে হবে,। জাতীয় সরকারের বাজেট প্রণয়নে ও বাস্তবায়নে স্থানীয় সরকারের তদারকি ও অংশগ্রহণের ব্যবস্থা রাখতে হবে,।
প্রশাসনিক এককাংশের প্রতিটি পর্যায়কেই স্থানীয় সরকার ব্যবস্থার আওতায় আনতে হবে,।

আর এবিষয়গুলো বাংলাদেশের সকল রাজনৈতিক দলগুলো মিলেমিশে একাকার হয়ে বাস্তবতার মুখোমুখি দাঁড়িয়ে বাস্তবায়ন করতে পারলেই, একটি সঠিক, আধুনিক গনতান্ত্রিক রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত হবে,।

-ডালিয়া লাকুরিয়া

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com