বেকসুর খালাসের পথে ট্রাম্প

0

গর্জনে যতটা আশা করা হয়েছিল, তা হয়নি। শান্ত মেজাজে যুক্তরাষ্ট্রের সিনেটে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন শুনানি শেষ হতে চলেছে। উভয়পক্ষের যুক্তি উপস্থাপন শেষে গত শুক্রবার ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন অভিযোগ প্রত্যাখ্যান করে তাকে বেকসুর খালাস দেওয়া প্রশ্নে ভোটাভুটির কথা ছিল। কিন্তু রিপাবলিকানরা সিদ্ধান্ত বদল করে আজ বুধবার সেই ভোটাভুটি করবে। এর ফলে গত সোমবার শেষবারের মতো ডেমোক্র্যাটিক হাউজের অভিশংসন ব্যবস্থাপক অ্যাডাম স্কিফ এবং প্রেসিডেন্টের আইনজীবীরা বক্তব্য তুলে ধরেন।

এ নিয়ে তৃতীয়বারের মতো যুক্তরাষ্ট্রের সিনেটে প্রেসিডেন্টের অভিশংসনের শুনানি হলো। আগের দুই প্রেসিডেন্ট প্রতিনিধি পরিষদে অভিশংসিত হলেও সিনেটে অভিযোগ থেকে খালাস পেয়েছেন। বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্প শুরু থেকেই তার বিরুদ্ধে আসা অভিযোগ অস্বীকার করে নির্দোষ দাবি করে আসছেন। যদিও এ ইস্যুতে ওয়াশিংটনের মধ্যে স্পষ্ট বিভক্তি হয়েছে।

ফরেন পলিসি বলছে, অভিশংসন তদন্ত নিয়ে চার মাসের আনুষ্ঠানিক প্রক্রিয়া শেষ হচ্ছে বুধবার। এতে নিশ্চিতভাবে অভিযোগ থেকে ট্রাম্প খালাস পেলেও এর রেশ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচন পর্যন্ত থাকবে। এ মাস থেকে শুরু নির্বাচনী প্রচারে ডেমোক্র্যাট ও রিপাবলিকানরা পরস্পরের বিরুদ্ধে অভিশংসন শুনানির রেকর্ডগুলো তীর হিসেবে ব্যবহার করবে।

সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার দল ডেমোক্রেটের প্রার্থিতা দৌড়ে আসা অন্য নেতারা প্রমাণ তুলে ধরে চেষ্টা করবেন যেন ট্রাম্পকে জনগণ ফের নির্বাচিত না করেন। কিন্তু সোমবার অভিশংসন নাটকের প্রথম পর্বে স্পষ্ট হয়েছে পর্যাপ্ত ভোট না থাকায় ডেমোক্র্যাটরা ট্রাম্পকে ক্ষমতা থেকে অপসারণ করতে পারছেন না।

রিপাবলিকান পার্টির চার সিনেটর দল ত্যাগ করলে জন বোল্টনের মতো গুরুত্বপূর্ণ সাক্ষীকে উপস্থিত করা যেত বলে যে আশা ডেমোক্র্যাটরা করেছিলেন, ভোটাভুটিতে মাত্র দুজন রিপাবলিকান সিনেটর-মিট রমনি ও সুসান কলিন্স যোগ দিতে রাজি হন। এতে ৫১-৪৯ ভোটে অতিরিক্ত সাক্ষী ও নথি উপস্থাপনের প্রস্তাব খারিজ হয়ে যায়। যদিও চূড়ান্ত ভোটের আগে আলাবামার ডগ জোনস, অ্যারিজোনার ক্রিস্টেন সিনেমা ও ওয়েস্ট ভার্জিনিয়ার সিনেটর জো ম্যানচিন ট্রাম্পের বিরুদ্ধে অবস্থান নেবেন কি না এখনো জানাননি। তবে এরই মধ্যে হোয়াইট হাউজ এটিকে প্রেসিডেন্ট ট্রাম্পের জন্য বড় ধরনের বিজয় উল্লেখ করে বলেছে, ইতিহাসের সবচেয়ে নগ্ন রাজনৈতিক ধাপ্পাবাজির অবসান হলো।

অবশ্য সিনেটে ডেমোক্র্যাটদের নেতা চাক শুমার রিপাবলিকানদের ব্যবহারকে ‘ট্র্যাজেডি’ অভিহিত করে বলেন, ‘এই প্রথম একটি বিচার অনুষ্ঠিত হলো, যেখানে নতুন সাক্ষ্য-প্রমাণ হাজির করতে দেওয়া হয়নি। ইতিহাসে এমন দৃষ্টান্ত নেই।’ অভিশংসন বিচারে ডেমোক্র্যাটদের প্রধান ব্যবস্থাপক অ্যাডাম স্কিফ বলেন, ‘আজ হোক অথবা কাল, পুরো সত্য প্রকাশিত হবে। ন্যায়বিচারের স্বার্থেই বোল্টনের সাক্ষ্যের প্রয়োজন ছিল।’

পর্যবেক্ষকরা বলছেন, চূড়ান্ত শুনানিতে স্পষ্ট হয়েছে রিপাবলিকান পার্টির পুরো নিয়ন্ত্রণ এখনো প্রেসিডেন্ট ট্রাম্পের হাতে রয়েছে। যেসব রিপাবলিকান নভেম্বরে পুনর্নির্বাচনের সম্মুখীন হবেন, তারা কেউই তাকে ক্ষিপ্ত করতে চাননি। ফলে ট্রাম্প প্রত্যাশা করছেন বার্ষিক ভাষণের (স্টেট অব দি ইউনিয়ন) আগেই তিনি খালাস পাচ্ছেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com