চ্যাম্পিয়নস ট্রফি খেলতে পাকিস্তান না যাওয়ার ইঙ্গিত ভারতের

0

আট বছর পর ক্রিকেটে আবারও ফিরছে চ্যাম্পিয়নস ট্রফি। ২০১৭ সালে ইংল্যান্ডে সবশেষ আসরে চ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান। সেই পাকিস্তানেই আগামী বছর আয়োজিত হবে টুর্নামেন্টটি। আইসিসির এই প্রতিযোগিতা ঘিরে ফের লড়াইয়ে নামার উপক্রম ভারতীয় ক্রিকেট বোর্ড ও পিসিবির।

চ্যাম্পিয়নস ট্রফি খেলতে পাকিস্তানে না যাওয়ার ইঙ্গিত দিয়েছে বিসিসিআই। আর পিসিবি বলছে, আনুষ্ঠানিক ঘোষণা এলে করণীয় ঠিক করবে তারা।

চ্যাম্পিয়নস ট্রফি শুরু হতে বছরখানেক বাকি থাকলেও ভারতের পাকিস্তান–যাত্রার বিতর্কের শুরু রোহিত শর্মার সাম্প্রতিক এক মন্তব্যের সূত্র ধরে। গত সপ্তাহে ‘ক্লাব প্রেইরি ফায়ার’ নামের পডকাস্টে ভারতের তিন সংস্করণের অধিনায়ক বলেন, ভারত–পাকিস্তানের মধ্যে নিয়মিত দ্বিপক্ষীয় সিরিজ চান তিনি। এ প্রসঙ্গে সোমবার পিসিবি চেয়ারম্যান মহসিন নাকভি ইতিবাচক প্রতিক্রিয়া জানিয়ে বলেন, ভারত চ্যাম্পিয়নস ট্রফিতে দল পাঠাতে রাজি হলে নিরপেক্ষ ভেন্যুতে দ্বিপক্ষীয় সিরিজের কথা ভাববে পিসিবি।

নাকভির এ মন্তব্য নিয়ে বিসিসিআইয়ের সঙ্গে যোগাযোগ করে ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস (আইএএনএস)। সংবাদমাধ্যমটির কাছে পাকিস্তানের সঙ্গে দ্বিপক্ষীয় সিরিজ নিয়ে নেতিবাচক মনোভাব প্রকাশ করে বিসিসিআইয়ের একটি সূত্র। এমনকি চ্যাম্পিয়নস ট্রফি নিয়েও অনিশ্চয়তার কথা জানিয়ে দেওয়া হয়, ‘দ্বিপক্ষীয় সিরিজের কথা ভুলে যান। ভারত দল তো চ্যাম্পিয়নস ট্রফির জন্যই পাকিস্তানে না যেতে পারে। সে ক্ষেত্রে ভেন্যু বদলানো হতে পারে, হাইব্রিড মডেলেরও সম্ভাবনা আছে।’

২০২৩ এশিয়া কাপের মূল আয়োজক ছিল পাকিস্তান। কিন্তু ভারত সেখানে যেতে রাজি না হওয়ায় শেষ পর্যন্ত টুর্নামেন্ট হয়েছিল হাইব্রিড মডেলে। ভারত ছাড়া বাকি সব দল পাকিস্তানে গেলেও রোহিতদের ম্যাচ হয়েছে শ্রীলঙ্কায়। এবার আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতেও একই পথে হাঁটতে চায় বিসিসিআই। তবে এ ক্ষেত্রে বড় পার্থক্য টুর্নামেন্টের কর্তৃপক্ষে।

এশিয়া কাপের কর্তৃপক্ষ এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) আর চ্যাম্পিয়নস ট্রফির আইসিসি। ক্রিকেটের বৈশ্বিক সংস্থায় ভারতের জোরালো অবস্থান থাকলেও চ্যাম্পিয়নস ট্রফি হাইব্রিড মডেল বা নিরপেক্ষ ভেন্যুতে নিয়ে যাওয়া সহজ হবে না বলে মনে করে বিসিসিআইও, ‘যেকোনো সফরের জন্য বিসিসিআইকে সরকারের অনুমতি পেতে হয়। তবে পাকিস্তানের সঙ্গে আমাদের সম্পর্ক ভালো নেই। চ্যাম্পিয়নস ট্রফি আইসিসির টুর্নামেন্ট বলে না যাওয়ার সিদ্ধান্ত নেওয়াটা কঠিনই হবে। তবে সরকারের নির্দেশ বা সবুজসংকেত ছাড়া কিছু করারও নেই। আর দ্বিপক্ষীয় সিরিজের ব্যাপারে বলব, অদূর ভবিষ্যতে এমন কিছু হওয়া প্রায় অসম্ভব।’

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com