সেই কথা এত দিনে ফাঁস করলেন ইমরান খান

0

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বন্ধুত্ব প্রদর্শনের জন্য মালয়েশিয়ার প্রশংসা করে দেশটি থেকে আরো পাম ওয়েল কেনার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি স্বীকার করেছেন যে ‘বন্ধুদের চাপের কারণে’ গত মাসে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের আয়োজিত মুসলিমবিশ্বের নেতাদের সম্মেলনে যোগ দিতে পারেননি তিনি।

দুই দিনের রাষ্ট্রীয় সফরে কুয়ালামপুরে অবস্থানের সময় এই মন্তব্য করেন ইমরান খান। তিনি বলেন, কুয়ালামপুর শীর্ষ সম্মেলনে অংশ নিতে না পেরে তিনি কস্ট পেয়েছিলেন। তিনি বলেন, পাকিস্তানের সাথে খুবই ঘনিষ্ঠ আমাদের বন্ধুরা দুর্ভাগ্যজনকভাবে মনে করেছিল যে ওই সম্মেলন মুসলিম বিশ্বকে বিভক্ত করতে যাচ্ছে। এটা ছিল স্পষ্টভাবেই ভুল ধারণা। কারণ শীর্ষ সম্মেলনের তেমন কোনো উদ্দেশ্যই ছিল না।
ইমরান বলেন, সম্মেলনের পর প্রমাণিত হয়েছে যে উম্মাকে বিভক্ত করার কোনো উদ্দেশ্য ছিল না। তিনি এতে অংশগ্রহণ করতে চাইছিলেন। তিনি বলেন, ইসলাম ও এ সংক্রান্ত যেসব ভ্রান্তিতে পাশ্চাত্য ও অন্যান্য দেশ মজে আছে, সেগুলো দূর করা খুবই গুরুত্বপূর্ণ।

কুয়ালামপুর শীর্ষ সম্মেলনটি থেকে সৌদি আরব ও এর মিত্ররা দূরত্ব বজায় রাখে এই ধারণায় যে এটি রিয়াদের প্রাধান্যবিশিষ্ট ইসলামি সহযোগিতা সংস্থার ভূমিকা হ্রাস করবে। পাকিস্তানের অনেক মিডিয়া দাবি করে যে সৌদি আরবই ওই সম্মেলনে ইমরান খানের উপস্থিতি থেকে বিরত থাকতে বাধ্য করে।
সম্মেলনে সৌদি বাদশাহকে আমন্ত্রণ জানানো হলেও তিনি এই ফোরামে অংশ নিতে অস্বীকৃতি জানান। সংযুক্ত আরব আমিরাম, মিসর ও বাহরাইনের নেতারাও এই সম্মেলন এড়িয়ে যান। তবে মাহাথির ছাড়াও কাতারের শেখ তামিম বিন হামাদ আল-সানি, তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোগান এতে অংশ নেন।
ক্ষমতায় আসার পর দ্বিতীয়বারের মতো মালয়েশিয়া সফর করছেন ইমরান খান। তিনি এই সফরকালে নিরাপত্তা ও সন্ত্রাসপ্রতিরোধবিষয়ক বেশ কয়েকটি চুক্তি করবেন মালয়েশিয়ার সাথে। এর ফলে দুই দেশের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্ক আরো ঘনিষ্ঠ হবে বলে আশা করা হচ্ছে।

ইমরান খান বলেন, দুই দেশের মধ্য দারুণ সম্পর্ক বিরাজ করছে। তিনি বলেন, কাশ্মির পরিস্থিতি নিয়ে মন্তব্য করার জন্য মাহাথিরকে ধন্যবাদ জানান। তিনি আরো প্রতিশ্রুতি দেন যে মালয়েশিয়া থেকে আরো পাম ওয়েল কিনবে পাকিস্তান।
তিনি বলেন, কাশ্মির ইস্যুতে পাকিস্তানকে সমর্থন দেয়ায় মালয়েশিয়া থেকে পাম ওয়েল কেনা বন্ধ করার হুমকি দিয়েছে ভারত। পাকিস্তান এর ক্ষতিপূরণ করবে বলে তিনি জানান।
জবাবে যৌথ সংবাদ সম্মেলনে মাহাথির বলেন, পাকিস্তান মালয়েশিয়া থেকে আরো বেশি পাম ওয়েল কেনার জন্য প্রস্তুত। এটি ঘনিষ্ঠ দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদার করবে।
গত মাসে জাতিসঙ্ঘ সাধারণ পরিষদে মাহাথির মোহাম্মদ বলেন ভারত কাশ্মিরে হামলা চালিয়ে দখল করেছে। কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিলের প্রতিবাদ করেন মাহাথির।

এর জবাবে মালয়েশিয়া থেকে পাম ওয়েল কেনা কমিয়ে দিয়েছে ভারত। এর জবাবে পাকিস্তানের মতো আরো নির্ভরযোগ্য বাজার খুঁজে নিতে আগ্রহ প্রকাশ করেছে মালয়েশিয়া।
মালয়েশিয়ার জন্য আরো সুযোগের ব্যবস্থা করা যাবে বলে ইমরান খান জানিয়েছেন। পাকিস্তানের কৌশলগত অবস্থান ব্যবহার করে চীনা বাজারে পণ্য সরবরাহ করতে পারবে মালয়েশিয়া, এমনটা মনে করেন ইমরান খান। তিনি বলেন, চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরের (সিপিইসি) মাধ্যমে ওই সুযোগ গ্রহণ করতে পারে মালয়েশিয়া।
দুই নেতা ইসলাম সম্পর্কে ভ্রান্ত ধারণা দূর করার জন্য একটি মিডিয়া প্লার্টফর্ম প্রতিষ্ঠায় তাদের প্রয়াসের কথা জানান। পাকিস্তান, মালয়েশিয়া ও তুরস্ক গত সেপ্টেম্বরে ঘোষণা করেন যে তারা ইসলাম সম্পর্কে ব্যাখ্যা করা ও ইসলামফোবিয়া দূর করতে একটি টেলিভিশন চ্যানেল প্রতিষ্ঠা করতে চায়।

ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের ইনস্টিটিউট অব সাউথ এশিয়ান স্টাডিজের গবেষণা ফেলো ড. মোস্তফা ইজাজুদ্দিন ইমরান খানের সফরটিকে ক্ষতি প্রশমনের উদ্যোগ হিসেবে অভিহিত করেন। তিনি পাকিস্তানের আরো পাম ওয়েল কেনার বিষয়টির কথাও উল্লেখ করেন।
তিনি বলেন, ইমরান খান পুত্রজায়াকে গুরুত্বপূর্ণ মনে করেন, ঠিক যেমন তিনি রিয়াদকেও ইসলামাবাদকে গুরুত্বপূর্ণ মনে করেন পাকিস্তানের জাতীয় স্বার্থের ব্যাপারে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com