বাংলাদেশে ভবিষ্যতে সব নির্বাচন অবাধ, নিরপেক্ষ এবং জন-অংশগ্রহণমূলক: হুইপ স্বপন

0

বাংলাদেশে ভবিষ্যতে সব নির্বাচন, সুন্দর, স্বচ্ছ, অবাধ, নিরপেক্ষ এবং জন-অংশগ্রহণমূলক হবে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের হুইপ ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন।

হুইপ বলেন, একসাগর রক্তের বিনিময়ে অর্জিত বাংলাদেশ প্রজাতন্ত্রের সংবিধানের ৭ এর (১) অনুচ্ছেদে বলা হয়েছে, ‌‘প্রজাতন্ত্রের সব ক্ষমতার মালিক জনগণ এবং জনগণের পক্ষে সেই ক্ষমতার প্রয়োগ কেবল এই সংবিধানের অধীন ও কর্তৃত্বে কার্যকর হইবে৷’ সুতরাং কেবল জনগণের নির্বাচিত প্রতিনিধিরা জনগণের অভিপ্রায় অনুযায়ী আইন-বিধির সীমাবদ্ধতার আওতায় জাতীয় সরকার ও স্থানীয় সরকার পরিচালনা করবেন। প্রজাতন্ত্রের কর্মচারীরা গৃহীত নীতি ও সিদ্ধান্ত বাস্তবায়নের কাজ পরিচালনা করবেন। প্রত্যেক কর্মচারী তার জন্য প্রযোজ্য আইন, বিধি, নীতিমালা অনুযায়ী কার্য সম্পাদন করবেন। জনগণের মালিকানা ও সর্বময় কর্তৃত্ব সর্বদা নিরঙ্কুশ রাখতে অবাধ, নিরপেক্ষ, স্বচ্ছ, সুন্দর ও জন-অংশগ্রহণমূলক নির্বাচনের কোনো বিকল্প নেই।

গতকাল শনিবার (৯ মার্চ) নিজ নির্বাচনী এলাকা জয়পুরহাটের কালাই, আক্কেলপুর ও ক্ষেতলাল উপজেলায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

স্বপন বলেন, বিদ্যমান নির্বাচন আইন, বিধি ও আচরণ বিধিমালা আরও সংশোধন করে সহজ, যুগোপযোগী এবং অধিকতর জবাবদিহিমূলক ও প্রায়োগিক করা হবে। নির্বাচনে কালো টাকা, পেশিশক্তির ব্যবহার বন্ধ করতে সব ছিদ্র বন্ধ করা হবে। এজন্য নির্বাচন কমিশন, অংশীজন, সিভিল সোসাইটি, সরকার ও সংসদ অভিন্ন উদ্দেশ্যে কাজ করবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com