আওয়ামী লীগ সহজে ক্ষমতা ছেড়ে দেবে না, তাদের ছেড়ে দিতে বাধ্য করতে হবে: বিএনপি

0

আওয়ামী লীগ সহজে ক্ষমতা ছেড়ে দেবে না, তাদের বাধ্য করতে হবে জানিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন আজ বাংলাদেশ যে জায়গায় দাঁড়িয়েছে তাতে সরকারের বিদায় ছাড়া কোনো উপায় নেই। তাই ইতিহাসের ক্রমধারায় এবারও ছাত্রদের সামনে থেকে নেতৃত্ব দিতে হবে। ছাত্র-যুবকদের গণঅভ্যুত্থানের মাধ্যমে এই সরকারকে বিদায় করতে হবে।

রোববার (১ জানুয়ারি) সন্ধ্যায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনের ছাত্রদলের সমাবেশে এ কথা বলেন তিনি। ছাত্রদলের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এই ছাত্র সমাবেশের আয়োজন করা হয়।

সভায় সভাপতিত্ব করেন ছাত্রদলের সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ। আর সংগঠনের সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল ও সাংগঠনিক সম্পাদক আবু আফসান মো. ইয়াহিয়ার পরিচালনায় ছাত্র সমাবেশে বক্তব্য রাখেন সাবেক সভাপতি শামসুজ্জামান দুদু, আমান উল্লাহ আমান, ড. আসাদুজ্জামান রিপন, নাজিম উদ্দিন আলম, আজিজুল বারী হেলাল প্রমুখ।

খন্দকার মোশাররফ বলেন, বিএনপির ১০ দফার প্রথম দফা হচ্ছে এই সরকারের পদত্যাগ। কিন্তু আপনারা জানেন, স্বৈরাচার কখনও আপসে ক্ষমতা ছাড়ে না। অতত্রব তাদেরকে ক্ষমতা ছাড়তে বাধ্য করতে হবে। তাই আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলেছেন, ফয়সালা হবে রাজপথে। রাজপথে থাকতে হবে। আর রাজপথের অতীত ইতিহাস থেকে আমরা জানি, ১৯৬৯ সালে পাকিস্তান আমলে এই দেশের ছাত্র সমাজ এবং জনগণ ঐক্যবদ্ধ হয়ে গণঅভ্যুত্থান করে আইয়ুব খানের পতন ঘটিয়েছিল। স্বৈরশাসক এরশাদকেও ছাত্রদলের নেতৃত্বে সব ছাত্রসমাজ ঐক্যবদ্ধ হয়ে পতন ঘটিয়েছে।

অন্ধকার কেটে যাবে, আলোর পথে যাবে বাংলাদেশ উল্লেখ করে মোশাররফ বলেন, ছাত্র সমাজ, যারা যুগপৎ আন্দোলনে আছে তারা আলো দেখার জন্য ইতিহাস সৃষ্টি করবে।

মোশাররফ বলেন, এই সরকারকে বলতে চাই, গ্রেপ্তার, হামলা, মামলা, গুম করেও যেহেতু আন্দোলন দমাতে পারেননি, তাই বলতে চাই আর আপনাদের রেহাই নেই।

বাংলাদেশ আজকে একটি ক্রান্তিকাল অতিক্রম করছে দাবি করে তিনি বলেন, রক্তের বিনিময়ে মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা যে গণতন্ত্র অর্জন করেছিলাম, সেই গণতন্ত্র আজ ভুলুণ্ঠিত। মানুষের মৌলিক অধিকার ও ভোটের অধিকার নেই।

বর্তমান সরকারের লুটপাট, দুর্নীতি ও বিদেশে টাকা প্রচার করার কারণে দেশের অর্থনীতি ধ্বংস হয়ে গেছে বলেও মন্তব্য করেন বিএনপির এই নেতা। তিনি বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় দেশে সাম্য প্রতিষ্ঠিত হবে, অর্থনৈতিক বৈষম্য দূর হবে। গত ১৪ বছরে গায়ের জোরের সরকার দেশের অর্থনীতিকে ধ্বংস করে দিয়েছে।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি শুধুমাত্র আওয়ামী লীগের সিন্ডিকেটের পকেট ভারী করার জন্য অভিযোগ করে মোশাররফ বলেন, আজকে গরিব মানুষের পেটে ভাত জুটে না। মধ্যবিত্ত গরিব হয়ে গেছে। কিন্তু ধনীরা আরও ধনী হয়েছে। গরিবরা আরও গরিব হয়েছে, ১৪ বছর সরকারের লুটপাটের কারণে।

বিচারবিভাগ সরকারের হাতে বন্দি মন্তব্য করে মোশাররফ বলেন, সরকার দলীয়করণ করতে গিয়ে বিচারবিভাগকে ধ্বংস করে দিয়েছে।

আইনশৃঙ্খলা বাহিনী সরকারের অবৈধ নির্দেশনা মানতে গিয়ে আন্তর্জাতিকভাবে ধিকৃত মন্তব্য করে তিনি বলেন, শুধুমাত্র সরকারের অবৈধ নির্দেশনা মানতে গিয়ে র‌্যাবকে আমেরিকা নিষেধাজ্ঞা দিয়েছে।

জনগণ রায় দিয়েছে এই সরকার গণতন্ত্রকে ধ্বংস করেছে, ভোটাধিকার কেড়ে নিয়েছে উল্লেখ করে মোশাররফ আরও বলেন, এরা অর্থনীতিকে ধ্বংস করেছে, তাই এরা মেরামত করতে পারবে না। সমাজকে ধ্বংস করেছে, তাই মেরামত করতে পারবে না। বিচারবিভাগকে ধ্বংস করেছে, তাই স্বাধীন করতে পারবে না। সেজন্য জনগণ বার্তা দিয়েছে এই সরকারকে তারা আর ক্ষমতায় দেখতে চায় না।

ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, রক্ত দেওয়া হচ্ছে, ভবিষ্যতেও আরও দেওয়া হবে। বাংলাদেশকে কলঙ্কমুক্ত করা হবে নতুন বছরে, মুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠা করা হবে।

তিনি বলেন, গণতন্ত্রকে পদদলিত করেছে সরকার। বিএনপির হাজার হাজার নেতাকর্মী জেলখানায়। ছাত্রদলকে উঠে দাঁড়াতে হবে। না দাঁড়াতে পারলে নেতাকর্মীদের জেলখানায়ই থাকতে হবে। ২০২৩ সাল হবে কলঙ্কমুক্ত সাল, বেগম জিয়াকে মুক্ত করা হবে, এবছর মুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠা করা হবে।

সমাবেশে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমান বলেন, রাজপথে সবকিছুর ফয়সালা হবে। শেখ হাসিনাকে পদত্যাগে বাধ্য করা হবে। নির্দলীয় নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতায় হস্তান্তর করা না হলে ছাত্রদল ৯০’র মতো গণঅভ্যুত্থান সৃষ্টি করে সরকারের পতন ঘটাবে।

সাবেক ছাত্রদলের সাবেক সভাপতি ও বিএনপির বিশেষ সম্পাদক আসাদুজ্জামান রিপন বলেন, সারাদেশকে কারাগারে পরিণত করেছে সরকার। এ অবস্থা থেকে দেশকে মুক্ত করতে হলে সরকারকে ক্ষমতা থেকে বিদায় করতে হবে। সরকারের সময় ফুরিয়ে গেছে। ধানাই-পানাই করে ক্ষমতায় টিকে থাকা যাবে না। সরকার চিরস্থায়ীভাবে ক্ষমতায় থাকতে চায়। ২০২৩ সালে গণতন্ত্র ও বেগম জিয়াকে মুক্ত করার বছর।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com