জবাবদিহিতা ও গণতান্ত্রিকতা প্রতিষ্ঠার লক্ষ্যে মানুষের মধ্যে গণজাগরণ সৃষ্টি হওয়া দরকার: সাকি

0

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, ভারসাম্য, জবাবদিহিতা ও গণতান্ত্রিকতা প্রতিষ্ঠার লক্ষ্যে সারাদেশের মানুষের মধ্যে গণজাগরণ সৃষ্টি হওয়া দরকার। আর সেই লক্ষ্যে আমরা কাজ করছি। একদিন মানুষের মধ্যে এই গণজাগরণ সৃষ্টি হবে এবং আন্দোলনের মাধ্যমে এই ফ্যাসিবাদী, কর্তৃত্ববাদী সরকার বাধ্য হবে জনগণের দাবি মেনে নিতে।

জোনায়েদ সাকি বলেন, একাত্তরের মুক্তিযুদ্ধের স্পষ্ট ঘোষণা ছিল বাংলাদেশের নাগরিকদের জন্য সাম্য মানবিক মর্যাদা প্রতিষ্ঠা করবে। আজকে একান্ন বছর পর এসে আমরা দেখছি রাষ্ট্রের বাহিনীগুলো মানুষের ভোটের অধিকার কেড়ে নিচ্ছে। রাতের বেলা তারা ভোটের ব্যালট বাক্স জাল ভোটে ভর্তি করছে। কাজেই আজকে স্বাধীনতার এত বছর পরে এসে ঐ যে মুক্তিযুদ্ধের ঘোষণা তার বিপরীতে চলছে বাংলাদেশ। মুক্তিযুদ্ধের লাখ লাখ শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে আমাদের আজকে কর্তব্য হচ্ছে আবার নতুন করে জাগরিত হয়ে অধিকার প্রতিষ্ঠার লড়াইকে এগিয়ে নিয়ে যাওয়া। সেটা করতে হলে আমাদের ভোটাধিকার প্রতিষ্ঠার লড়াইয়ে সমস্ত মানুষকে ঐক্যবদ্ধ হতে হবে। ভোটাধিকার প্রতিষ্ঠা করতে হলে সরকারের কাছে জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। অন্যথা ভোটাধিকার নিশ্চিত করা সম্ভব না।

শুক্রবার (১৬ ডিসেম্বর) বেলা ১২টায় বিজয় দিবস উপলক্ষে সাভারে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, বাংলাদেশ রাষ্ট্র এমন জায়গায় এসেছে যে, রাষ্ট্রের প্রতিষ্ঠানগুলো মানুষের ভোটাধিকার কেড়ে নেয়। পার্টি অফিসে ঢুকে লণ্ড ভন্ড করে। রাতের আঁধারে  নেতাদের তুলে নিয়ে যায়। এরকম বাংলাদেশ মুক্তিযুদ্ধের স্বপ্নের বাংলাদেশ ছিল না। এরকম রাষ্ট্র প্রতিষ্ঠার স্বপ্ন মুক্তিযোদ্ধাদের ছিল না। কাজেই শহীদরা যে কারণে জীবন দিয়েছেন সেই স্বপ্নের বাংলাদেশ গড়ার লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com