ঋষি সুনাককে ভারত সরকারের ফোন, মুক্ত বাণিজ্য চুক্তির ওপর গুরুত্বারোপ

0

শুক্রবার শপথ গ্রহণ করবেন ব্রিটেনের সদ্য নির্বাচিত প্রধানমন্ত্রী ঋষি সুনক। তার আগেই তাকে ফোন করে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফোনালাপে দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তির প্রয়োজনীয়তা নিয়ে কথা বলেছেন দুই প্রধানমন্ত্রী। পরে টুইটারে নিজেদের মধ্যে আলোচনার বিষয়টি জানিয়েছেন তারা।

টুইটারে নরেন্দ্র মোদী লিখেছেন, আজ (বৃহস্পতিবার) ঋষি সুনাকের সঙ্গে কথা বলে ভালো লাগলো। ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার জন্য তাকে অভিনন্দন জানালাম। আমাদের কৌশলগত অংশীদারত্ব আরও জোরদার করার জন্য আমরা একসঙ্গে কাজ করবো। বিস্তীর্ণ এবং সুষম মুক্ত বাণিজ্য চুক্তির বিষয়টির যাতে দ্রুত নিষ্পত্তি হয়, সেই বিষয়েও আমরা একমত।

একই দিন প্রধানমন্ত্রী মোদীকে ধন্যবাদ জানিয়ে পাল্টা টুইট করেছেন ঋষি সুনাকও। সুনাক টুইটারে লিখেছেন, আমি নতুন দায়িত্ব নিয়েছি, এমন পরিস্থিতিতে আপনার বিনীত মন্তব্যের জন্য ধন্যবাদ। ব্রিটেন এবং ভারত অনেক কিছুই ভাগাভাগি করে নেয়। আগামী দিনে আমাদের নিরাপত্তা, প্রতিরক্ষা, অর্থনৈতিক অংশীদারত্ব আরও মজবুত হবে। তার ফলে লাভবান হবে আমাদের দুই দেশের গণতন্ত্র। এ বিষয়টি নিয়ে আমি যথেষ্ট উদ্বেলিত।

এদিকে শুক্রবার (২৮ অক্টোবর) ভারতে আসছেন ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি। ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের সঙ্গে দুই দেশের কূটনৈতিক সম্পর্ক নিয়ে আলোচনা করবেন তিনি।

এর আগ বৃহস্পতিবার ব্রিটেনের বাণিজ্যমন্ত্রী গ্রেগ হ্যান্ডস বলেন, মুক্ত বাণিজ্য চুক্তি করার বিষয়টিতে অনেকটাই এগিয়েছে দুই দেশ। পুরো প্রক্রিয়া স্বচ্ছ এবং পারস্পরিক হলে তবেই চুক্তিতে সই করবে ব্রিটেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com