সূর্যগ্রহণ নিয়ে স্বাস্থ্য সম্পর্কিত প্রচলিত যত ‘ভুল ধারণা’

0

আংশিক সূর্যগ্রহণ ঘটবে আজ মঙ্গলবার (২৫ অক্টোবর)। আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশে এ সূর্যগ্রহণ দেখা যাবে। তবে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে দেশের আকাশ এখনো মেঘাচ্ছন্ন রয়েছে।

২৫ অক্টোবর বিকেল ৪টা ২০ মিনিট নাগাদ সূর্যগ্রহণ ঘটতে চলেছে। রাশিয়া, ইউরোপ, সাইবেরিয়া, দক্ষিণ এশিয়া, পশ্চিম এশিয়া ও আফ্রিকাসহ বিশ্বের মানুষ এই জ্যোতির্বিজ্ঞানী ঘটনার সাক্ষী হতে পারবেন।

গ্রহণ আসলে একটি বর্ণিল আর আকর্ষণীয় মহাজাগতিক ঘটনা। চাঁদ যখন পৃথিবীর কক্ষপথে ঘোরে, তখন তার প্রদক্ষিণ পথে কখনো কখনো চাঁদ এসে পড়ে সূর্য ও পৃথিবীর মাঝখানে।

তখন তারা থেকে আলোর বিচ্ছুরণ বাধাগ্রস্ত হয়, ফলে ঘটে সূর্যের গ্রহণ। চাঁদ এ সময় পৃথিবীকে তার ছায়ায় ঢেকে ফেলে। চাঁদ যখন সূর্যের আংশিক ঢেকে রাখে তখন সংঘটিত হয় আংশিক সূর্যগ্রহণ।

সূর্যগ্রহণ হয় মূলত তিন ধরনের-পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ, খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণ, পেনাম্ব্রা চন্দ্রগ্রহণ। এই ধরনগুলো নির্ভর করে চাঁদ সূর্যকে কতটা ঢেকে ফেলছে তার ওপর।

সূর্যগ্রহণ নিয়ে নানা গল্পকাহিনি প্রচলিত আছে এই বিশ্বে। যুগ যুগ ধরে এসব প্রচলিত কল্পকাহিনি ছড়িয়েছে বিশ্বের এ প্রান্ত থেকে অন্য প্রান্তে। সূর্যগ্রহণ চলাকালীন খাওয়া যাবে না কিংবা গর্ভবতীরা ধারালো বস্তু ব্যবহার করতে পারবেন না এসব নানা তথ্য অনেকেরই হয়তো জানা।

তবে এগুলোর আদৌ কি কোনো বৈজ্ঞানিক ব্যখ্যা আছে কি না তা হয়তো অনেকেরই জানা নেই। চলুন তবে জেনে নেওয়া যাক সূর্যগ্রহণ নিয়ে স্বাস্থ্য সম্পর্কিত কিছু মিথ বা প্রচলিত কল্পকাহিনির কথা-

বেশ কিছু ঐতিহ্যগত বিশ্বাস অনুসারে, গ্রহণ নাকি মানুষের জীবনে বিশেষ করে স্বাস্থ্যে খারাপ প্রভাব ফেলতে পারে। যেমন-

অলসতা

প্রচলিত মিথ অনুসারে, সূর্যগ্রহণের সময় নাকি মানুষ অলসতা বোধ করেন। এক্ষেত্রে নাকি সূর্যগ্রহণ মানুষের শক্তিতে খারাপ প্রভাব ফেলে। যদিও এর কোনো বৈজ্ঞানিক ব্যখ্যা নেই।

হজমে সমস্য

অনেকেই বিশ্বাস করেন, সূর্যগ্রহণের সময় খাওয়া বা পান করা উচিত নয়। কারণ এ সময় নাকি পাচতন্ত্র ঠিকভাবেকাজ করতে পারে না। এটিও একটি মিথ বা ভুল ধারণা। এর কোনো বৈজ্ঞানিক সত্যতা নেই।

মেজাজে পরিবর্তন

সূর্যগ্রহণ সম্পর্কিত ভুল ধারণাগুলোর মধ্যে আরও একটি হলো এ সময় নাকি মানুষের মেজাজ খিটখিটে হয়। এটিও যথারীতি একটি ভুল ধারণা।

গর্ভাবস্থা ও সূর্যগ্রহণ

সূর্যগ্রহণে সময় গর্ভবতী নারীদের ক্ষেত্রে ধারালো বস্তু ব্যবহার করতে নিষেধ করেন অনেকেই, এটি আসলে একটি প্রচলিত ভুল ধারণা।

এছাড়া বাসি খাবার খাওয়া কিংবা ঘর থেকে বের না হওয়ার বিষয়ে সতর্ক করা এসবের আসলে কোনো বৈজ্ঞানিক সত্যতা নেই।

সূর্যগ্রহণ যে স্বাস্থ্যের ক্ষতি করতে পারে এর কোনো বৈজ্ঞানিক প্রমাণ নেই। তবে প্রতিকারের চেয়ে প্রতিরোধই ভালো। বিশেষ করে সূর্যগ্রহণ দেখার সময় চোখের সুরক্ষা নিশ্চিত করুন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com