মরক্কো থেকে ইউরোপে বিদ্যুৎ রপ্তানি করতে চান এশিয়ার শীর্ষধনী গৌতম আদানি

0

উত্তর আফ্রিকার দেশ মরক্কোয় একটি বিশাল নবায়নযোগ্য জ্বালানি প্রকল্পের বিষয়ে আলোচনা করছেন এশিয়ার শীর্ষধনী গৌতম আদানি। এই প্রকল্পে উৎপাদিত বিদ্যুৎ ও কার্বনমুক্ত জ্বালানি ইউরোপের বাজারে রপ্তানি করার লক্ষ্য রয়েছে তার।

আদানি গ্রুপের মালিকানাধীন প্রতিষ্ঠান আদানি গ্রিন মরক্কোয় বায়ু ও সৌর বিদ্যুৎকেন্দ্র তৈরির বিষয়ে আলোচনা করছে। রপ্তানির জন্য সবুজ হাইড্রোজেন উৎপাদনের বিষয়টিও তাদের বিবেচনায় রয়েছে। এ বিষয়ে অবগত কয়েকটি সূত্রের বরাতে শুক্রবার (২০ অক্টোবর) এসব তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ।

মরক্কোর এই প্রকল্প হবে ভারতের বাইরে আদানির সর্ববৃহৎ পরিশুদ্ধ বিদ্যুৎ উৎপাদন প্রকল্প। এর উৎপাদন সক্ষমতা হতে পারে ১০ গিগাওয়াট পর্যন্ত, যা মরক্কোর বর্তমান উৎপাদন সক্ষমতার প্রায় সমান।

একটি সূত্র জানিয়েছে, পাঁচ গিগাওয়াট করে দুটি ধাপে সম্পন্ন হবে এই প্রকল্পের কাজ। এখান থেকে উৎপাদিত বিদ্যুৎ স্থানীয় পর্যায়ে সরবরাহের পাশাপাশি কিছু অংশ সরাসরি ইউরোপে রপ্তানির পরিকল্পনা করা হচ্ছে।

এছাড়া, হাইড্রোজেন বিক্রির বিষয়ে মরক্কোর রাষ্ট্রীয় মালিকানাধীন ওসিপি গ্রুপের সঙ্গেও আলোচনা করছেন গৌতম আদানি। এই হাইড্রোজেন মরক্কোন সার প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি কার্বন-মুক্ত অ্যামোনিয়া উত্পাদন করতে ফিডস্টক হিসেবে ব্যবহার করতে পারে।

মরক্কোয় বিশাল এই জ্বালানি প্রকল্পের বিষয়ে জানতে ভারতীয় ধনকুবের সঙ্গে ইমেইলে যোগাযোগের চেষ্টা করেছিল ব্লুমবার্গ। তবে তাতে সাড়া দেননি তিনি। মরক্কান জ্বালানি সংস্থাও এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

তবে বিশাল এই বিনিয়োগের খবর ছড়িয়ে পড়তেই চলতি সপ্তাহে আদানি গ্রিনের শেয়ারের দর ৩ দশমিক ৬ শতাংশ বেড়ে গেছে, যা গত দুই মাসের মধ্যে সর্বোচ্চ।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com