নিজেদের রিজার্ভ থেকে আরও তেল ছাড়ের সিদ্ধান্ত বাইডেনের

0

খুচরা বাজারে জ্বালানি পণ্য গ্যাসোলিনের মূল্যবৃদ্ধি ও তার প্রভাবে নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন দ্রব্যসামগ্রীর বাড়তে থাকা দামে লাগাম দিতে নিজেদের রিজার্ভ থেকে আরও তেল ছাড়ের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। চলতি সপ্তাহেই প্রেসিডেন্ট বাইডেন এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেবেন।

হোয়াইট হাউস ও বাইডেন প্রশাসনের উচ্চপর্যায়ের তিন জন কর্মকর্তা রয়টার্সকে এ তথ্য নিশ্চিত করেছেন।

যুক্তরাষ্ট্র বিশ্বের জ্বালানি তেলসমৃদ্ধ দেশগুলোর মধ্যে অন্যতম। তবে মার্কিন তেলের খনি থেকে দেশটির সরকারি-বেসরকারি কোনো সংস্থারই তেল উত্তোলনের অনুমতি নেই। এ সম্পর্কে দেশটিতে সুনির্দিষ্ট আইনও রয়েছে।

সেই আইনে যুক্তরাষ্ট্রের বিভিন্ন খনিতে মজুত তেলকে ‘কৌশলগত পেট্রোলিয়াম রিজার্ভ’ হিসেবে উল্লেখ করে বলা হয়েছে, অত্যন্ত জরুরি প্রয়োজন ব্যতীত দেশের কোনো খনি থেকে জ্বালানি তেল উত্তোলন করা যাবে না। এ আইন থাকার কারণে যুক্তরাষ্ট্রর তার প্রয়োজনের শতভাগ তেলই বাইরে থেকে আমদানি করে।

চলতি বছর ফেব্রুয়ারির শেষ দিকে রুশ বাহিনী ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর বিশ্বে জ্বালানি তেলের অন্যতম যোগানদাতা দেশ রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্র ও তার ইউরোপীয় মিত্ররা।

নিষেধাজ্ঞার জেরে আন্তর্জাতিক বাজারে হু হু করে বাড়তে থাকে জ্বালানি তেলের দাম। যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ বাজারেও তেলের মূল্য অসহনীয় পর্যায়ে পৌঁছে যায়।

এ পরিস্থিতিতে দেশের অর্থনৈতিক স্থিতিশীলতা ধরে রাখতে গত মে মাসে ‘কৌশলগত পেট্রোলিয়াম রিজার্ভ’ থেকে ১৮ কোটি ব্যারেল তেল বাজারে ছাড়ার ঘোষণা দেন বাইডেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com