সরকারবিরোধী যুগপৎ আন্দোলনে জাগপা-বিএনপি ঐকমত্য

0

নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার ইস্যুকে অগ্রাধিকার দিয়ে যুগপৎ আন্দোলন করতে জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সঙ্গে ঐকমত্যে পৌঁছেছে বিএনপি।

সোমবার (১০ অক্টোবর) বিকেলে গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে জাতীয় গণতান্ত্রিক পার্টির সঙ্গে বৈঠক শেষে এ কথা জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, আমরা এই অবৈধ অনির্বাচিত সরকারের অপসারণের জন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার ভিত্তিতে যে যুগপৎ আন্দোলন গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছি তারই ধারাবাহিকায় এরই মধ্যে বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে প্রথম দফা সংলাপ করেছি। এখন আগামী দিনের গণআন্দোলনের দফাগুলোকে নির্ধারণের বিষয়ে কথা হচ্ছে।

বিএনপি মহাসচিব বলেন, আজ জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সভাপতি বীর মুক্তিযোদ্ধা খন্দকার লুৎফর রহমান ও তার দলের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করেছি। আলোচনার মূল বিষয় ছিল আন্দোলনের দাবিগুলো নির্ধারণ করা।

তিনি বলেন, কমন দাবিগুলো হলো- গণতন্ত্রের আপসহীন নেত্রী খালেদা জিয়াসহ রাজনৈতিক বন্দিদের মুক্তি। রাজনৈতিক কারণে প্রায় ৩৫ লাখ নেতাকর্মীর বিরুদ্ধে যে মামলা হয়েছে তা প্রত্যাহার। সরকারের পদত্যাগ, সংসদ বাতিল, তত্ত্বাবধায়ক অথবা দল নিরপেক্ষ অন্তর্বর্তীকালীন সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর। তত্ত্বাবধায়ক সরকার নতুন নির্বাচন কমিশন গঠন করে নতুন নির্বাচন হবে, সেখানে জনগণ তাদের প্রতিনিধি নির্বাচিত করবে। এছাড়া আরও অন্যান্য বিষয় নিয়ে কথা বলে আমরা একমত হয়েছি।

মির্জা ফখরুল বলেন, গণআন্দোলনের এ দাবিগুলো নিয়ে আমরা সামনের দিনে অন্য দলগুলোর সঙ্গে আলোচনা করে ঐক্যবদ্ধ যুগপৎ আন্দোলন শুরু করবো।

এ সময় জাগপা সভাপতি খন্দকার লুৎফর বলেন, আমরা দীর্ঘক্ষণ বিভিন্ন বিষয়ে আলোচনা করেছি। আমাদের ২০ দলীয় ঐক্যজোটের পক্ষ থেকে সরকারবিরোধী একটা সর্বব্যাপী আন্দোলন গড়ে তোলার জন্য কী পন্থা অবলম্বন করা যায়, তা নিয়ে আলোচনা হয়েছে। আজকের বৈঠকে কীভাবে কী কী বক্তব্য নিয়ে আমরা মাঠে নামবো সে বিষয়েও কথা হয়েছে। আমি বিশ্বাস করি, সবার ঐক্যবদ্ধ সংগ্রামে আমরা জয়যুক্ত হবো।

সংলাপে বিএনপির পক্ষ থেকে মির্জা ফখরুল ছাড়াও দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান অংশ নেন।

জাগপার পক্ষে ছিলেন- দলের সভাপতি খন্দকার লুৎফর রহমান, সাধারণ সম্পাদক এস এম শাহাদাত, রকিব উদ্দিন চৌধুরী মুন্না, ডা. আওলাদ হোসেন শিল্পী, আমিনুল ইসলাম বকুল, মুন্সী মফজলুর রহমান, মোহাম্মদ হোসেন মোবারক, মীর আমির হোসেন আমুসহ ১০ সদস্যের প্রতিনিধিদল।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com