যুক্তরাষ্ট্রে শিক্ষার্থীদের সাড়ে নয় লাখ টাকা করে ঋণ মাফ করলেন বাইডেন

0

যুক্তরাষ্ট্রে শিক্ষার্থীদের প্রতিবাদের মুখে সাড়ে নয় লাখ টাকা (দশ হাজার ডলার) করে ছাত্রদের ঋণ মাফ করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শিক্ষা বিভাগসহ প্রশাসনের ঊর্ধ্বতন পর্যায়ে ব্যাপক আলোচনার পর বুধবার (২৪ আগস্ট) শিক্ষার্থীদের ওই ঋণ মওকুফ করার ঘোষণা দিয়েছেন। এর ফলে ছাত্র ও পরিবারগুলোতে কিছুটা স্বস্তি নেমে এসেছে।

উল্লেখ্য, আমেরিকায় পড়াশোনারত বেশির ভাগ ছাত্রকে ঋণ নিয়ে পড়াশোনা করতে হয়, যা ছাত্রদের ওপর বিরাট এক বোঝা হিসেবে চেপে থাকে, এমনকি তারা তাদের শিক্ষাজীবন শেষ করার পরও। ২০২০ সালের সূচনা থেকে করোনা ভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়লে শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ হয়ে যায় এবং সকল পর্যায়ের শিক্ষার্থীদের পড়াশোনা ব্যাহত হয়।

ছাত্ররা এসময় তাদের ঋণ নিয়ে আরও বিপর্যস্ত হয়ে পড়ে। তারা গত আড়াই বছর থেকে স্টুডেন্ট লোন মওকুফ করার জন্য দাবি জানিয়ে আসছিল, যা প্রেসিডেন্ট জো বাইডেনের ঘোষণার মধ্য দিয়ে ছাত্রদের স্বস্তি প্রদান করেছে। প্রেসিডেন্ট বাইডেন গত বুধবার ঘোষণা করেছেন যে, যারা বার্ষিক ১২৫,০০০ ডলারের কম আয় করেন, তাদের ক্ষেত্রে ১০,০০০ ডলার বা বাংলাদেশি মুদ্রায় সাড়ে নয় লাখ টাকা পর্যন্ত স্টুডেন্ট লোন মওকুফ করা হবে। গত কয়েক মাস ধরে ব্যাপক আলাপ আলোচনার পর এ সিদ্ধান্ত ঘোষণা করা হলো।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com