ইউক্রেন যুদ্ধ রাশিয়ার নয়, পুতিনের একার: জার্মান চ্যান্সেলর

0

ইউক্রেন হামলা অব্যাহত রেখে রাশিয়া কোনো দিন জয়ী হতে পারবে না। এটি রাশিয়ার নয়, পুতিনের একার যুদ্ধ বলেও তীব্র সমালোচনা করেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ।

বৃহস্পতিবার জার্মানির মাগধেবুর্গে জনসাধারণের সঙ্গে মতবিনিময়কালে তিনি বলেন, এ যুদ্ধে পুতিন কখনো জয়ী হতে পারবে না। রাশিয়া যাই করুক না কেন, ইউক্রেনের স্বাধীনতা ও সার্বভৌমত্ব অটুট থাকবে আশা করছি।

এ সময় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, তেল-গ্যাসের সংকট প্রসঙ্গে শলৎজ বলেন, এমন পরিস্থিতি থেকে উত্তরণে প্রশাসন সবসময় জনগণের পাশে থাকবে।

চ্যান্সেলর বলেন, জ্বালানি সংকট নিয়ে আমরা কঠিন একটা সময় পার করছি, রাশিয়া থেকে সব পণ্য আমদানি আপাতত বন্ধ হয়ে গেছে। কিন্তু আমি দৃঢ়ভাবে বলতে চাই— শুধু জ্বালানি শক্তি নয়, সব সংকটে আমরা দেশের জনগণের পাশে আছি।

ইউক্রেনে ভারি অস্ত্র সহায়তা অব্যাহত রাখাসহ দেশটির আর্থ-সামাজিক উন্নয়নে জার্মানি পাশে থাকবে বলেও জানান শলৎজ।

জার্মানিতে মুদ্রাস্ফীতির হার জুলাইয়ে সাত দশমিক ৫ শতাংশ থাকলেও কয়েক সপ্তাহের ব্যবধানে তা বেড়ে ১০ শতাংশে দাঁড়িয়েছে, যা গত কয়েক দশকের মধ্যে সর্বোচ্চ। অর্থনীতিবিদরা বলছেন, এটি জার্মানির মতো দেশের জন্য অশুভ লক্ষণ।

প্রসঙ্গত, ইউক্রেন ইস্যুতে রাশিয়ার বিরুদ্ধে জার্মানিসহ ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা আরোপের পর থেকেই পাল্টে যেতে শুরু করে জার্মানিসহ পশ্চিমা দেশগুলোর অর্থনীতির চেহারা। নিষেধাজ্ঞার বিপরীতে রাশিয়া থেকে জ্বালানি, ভোজ্য তেল, গ্যাস ও কয়লাসহ খাদ্যশস্যের আমদানি বন্ধ হয়ে যাওয়ায় বেড়েছে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম। বিভিন্ন দেশে দেখা দিয়েছে মূল্যস্ফীতি।

সূত্র: আনাদোলু এজেন্সি

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com