ফের পিছিয়ে গেল ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের সভাপতি নির্বাচন

0

ফের পিছিয়ে গেল ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের সভাপতি নির্বাচনের প্রক্রিয়া। ২১ সেপ্টেম্বরের মধ্যেই নতুন সভাপতি বেছে নেয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হলেও শেষ পর্যন্ত তা হচ্ছে না। সূত্রানুসারে দিওয়ালির আগে অর্থাৎ ২৪ অক্টোবরের মধ্যেই এই প্রক্রিয়া সম্পন্ন করার পরিকল্পনা করা হচ্ছে।

কিন্তু কেন পিছিয়ে দেয়া হলো নির্বাচন? কংগ্রেসের তরফে জানানো হচ্ছে, উৎসবের মৌশুম শুরুর আগের এই সময়টা ‘অশুভ সময়’। তাই তারপরেই নতুন সভাপতি বেছে নেবে শতাব্দী প্রাচীন দলটি।

কিন্তু এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, দলের সূত্র জানাচ্ছে, আসলে এখনও চেষ্টা চলছে রাহুল গান্ধীকে রাজি করানোর। আগামী রোববার দলের শীর্ষ নেতৃত্ব বৈঠকে বসবে। ওই বৈঠকে তিন গান্ধী- সোনিয়া, রাহুল, প্রিয়াঙ্কা তিনজনই উপস্থিত থাকবেন ভারচুয়ালি। যেহেতু সোনিয়া চিকিৎসা করাতে ইতালি যাচ্ছেন, তাই সরাসরি তারা বৈঠকে থাকছেন না।

অ-গান্ধীদের মধ্যে দৌড়ে এগিয়ে মল্লিকার্জুন খাড়গে, অশোক গেহলট ও মুকুল ওয়াসনিক। এক্ষেত্রে রাজ্যসভার বিরোধী দলনেতা হট ফেভারিট। বর্তমান কংগ্রেস নেতাদের মধ্যে গান্ধীদের প্রতি আনুগত্যের দিক থেকে সিনিয়র নেতাদের মধ্যে অন্যতম খাড়গে। এই সমীকরণে প্রবলভাবে দৌড়ে আছেন রাজস্থান মুখ্যমন্ত্রীও। মুকুল ওয়াসনিকের নাম গত দু’বছর ধরেই ভাসছে দৌড়ে।

নির্বাচনের একেবারে শেষ ল্যাপে আবার সামনে আসছে আরো দু’টি নাম। সুশীল কুমার শিন্ডে এবং মীরা কুমার। কিন্তু শেষ মুহূর্তে নির্বাচন আরো এক মাস পিছিয়ে দেয়ার সিদ্ধান্ত থেকে পরিষ্কার, তারা নন, কোনো গান্ধীকেই এখনো দলের শীর্ষপদে দেখতে চাইছেন দলের অনেকেই। এহেন পরিস্থিতিতে শেষ পর্যন্ত রাহুল রাজি হন কিনা, সেটাই এখন দেখার।
সূত্র : সংবাদ প্রতিদিন

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com