চা-শ্রমিকদের আন্দোলনকে যৌক্তিক ও ন্যায্য মেনে নেয়ার দাবি আইপিডির

0

চা শিল্প ও এর সঙ্গে জড়িত শ্রমিকদের জীবনমান উন্নয়নে ‘চা-শ্রমিক উন্নয় কমিশন’ গঠনের আহ্বান জানিয়েছে ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি)। তাছাড়া চা-শ্রমিকদের চলমান আন্দোলনকে যৌক্তিক ও ন্যায্য মেনে নিয়ে দৈনিক ন্যূনতম মজুরি ৩০০ টাকা করার দাবি জানায় প্রতিষ্ঠানটি।

আজ রোববার (২১ আগস্ট) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে আইপিডির নির্বাহী পরিচালক পরিকল্পনাবিদ অধ্যাপক আদিল মুহাম্মদ খান এসব আহ্বান জানান।

বিবৃতিতে তিনি বলেন, চা-শ্রমিকদের ন্যায্য দাবিকে পুরোপুরি আমলে না নিয়ে দৈনিক মজুরি ১৪৫ টাকা করার যে প্রস্তাব সরকার ও সংশ্লিষ্ট সংস্থার পক্ষ থেকে রাখা হয়েছে, তা শ্রমিকদের বেঁচে থাকার ন্যূনতম অধিকার নিশ্চিতে পর্যাপ্ত নয়।

‘আইপিডি মনে করে, চা-শ্রমিকদের উন্নয়নের মূলধারায় নিয়ে আসতে অতি জরুরিভিত্তিতে চা শ্রমিক উন্নয়ন কমিশন গঠন করা প্রয়োজন। এ কমিশন চা-শ্রমিকদের মজুরিসহ মৌলিক নাগরিক সুবিধা ও মৌলিক অধিকারগুলো নিশ্চিত করতে সরকারকে প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেবে।’

আইপিডির পক্ষে অধ্যাপক আদিল মুহাম্মদ খান বলেন, স্বাধীনতার অর্ধশত বছর পরে চা শিল্প সংশ্লিষ্ট দেশের বৃহৎ জনগোষ্ঠীকে সুবিধাবঞ্চিত রেখে টেকসই উন্নয়নের লক্ষ্যগুলো অর্জন করা সম্ভব নয়। এ বিষয়ে চা-শিল্প মালিক ও সংশ্লিষ্ট সবার করণীয়গুলো বাস্তবায়ন নিশ্চিতে রাষ্ট্রকেই অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com