যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে মানসিক রোগীকে গুলি করে হত্যা পুলিশের

0

যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে ভিক্টোরিয়া লি নামের ২৫ বছর বয়সী এক মানসিকভাবে অসুস্থ নারীকে গুলি করে হত্যা করেছে পুলিশ। গত ২৮ জুলাই এই ঘটনা ঘটলেও বিষয়টি শুক্রবার (১৭ আগস্ট) সামনে এসেছে।

শুক্রবার প্রকাশ করা বডি ক্যামেরার ফুটেজে দেখা গেছে যে, ওই নারীর পরিবারের ফোনকলে সাড়া দিয়ে অন্তত পাঁচ ফোর্ট লি পুলিশ অফিসার তাদের অ্যাপার্টমেন্টে প্রবেশ করেন।

কিন্তু ওই নারীর রুমে প্রবেশ করতে না পেরে একজন অফিসার রুমের দরজা ভেঙে ফেলেন। পরে সামনের দরজা জোর করে খোলার পাঁচ সেকেন্ডের মধ্যে একজন পুলিশ অফিসার লিকে বুকে গুলি করে হত্যা করেন।

গত মঙ্গলবার (১৩ জুলাই) এক সংবাদ সম্মেলনে লির পরিবারের একজন অ্যাটর্নি হেনরি চো বলেছেন, লির ভাই গত মাসে তার মানসিক স্বাস্থ্য সংকটের সময় চিকিৎসা সহায়তার চেয়ে ৯১১ নম্বরে ফোন করেন।

এ ছাড়া অ্যাটর্নি জানান, মানসিক স্বাস্থ্য সংকটের আগে লি বাইপোলার ডিসঅর্ডারে আক্রান্ত ছিল।

তিনি জোর দিয়ে দাবি করে বলেন, লি মানসিকভাবে অসুস্থ থাকলেও পুলিশ অফিসারদের জন্য নিরাপদ ছিলেন।

চো বলেন, একটি প্লাস্টিকের পানির জগ হাতে নিয়ে সম্পূর্ণ শান্ত থাকা সত্ত্বেও পুলিশ আক্রমণাত্মকভাবে প্রতিক্রিয়া জানায়। তারা জোরপূর্বক অ্যাপার্টমেন্টে প্রবেশ করে ভিক্টোরিয়াকে মারাত্মকভাবে গুলি করে হত্যা করেন।

যুক্তরাষ্ট্রের পুলিশ মানসিক স্বাস্থ্য সংকটে কীভাবে সাড়া দেয় তা নিয়ে ক্রমবর্ধমান আলোচনার মধ্যে এ ঘটনার তদন্ত সামনে এলো।

নিউ জার্সির কোরিয়ান-অ্যামেরিকান অ্যাসোসিয়েশনের সভাপতি অ্যাড্রিয়ান লি মঙ্গলবার সংবাদ সম্মেলনে বলেন, মানসিক স্বাস্থ্য সমস্যার মুখোমুখি ব্যক্তিদের মোকাবিলা করার জন্য জরুরি ভিত্তিতে পুলিশের প্রশিক্ষণ ও প্রতিক্রিয়া জানানোর প্রোটোকল উন্নত করা প্রয়োজন।

লিকে গুলি করার মাত্র তিন সপ্তাহ আগে দেশটির ইলিনয়ে ৩৬ বছর বয়সী কৃষ্ণাঙ্গ নারী সোনিয়া ম্যাসিকে একইভাবে গুলি করে হত্যা করে পুলিশ।

ম্যাসিকে হত্যার আগের দিন তার মা ৯১১ নম্বরে ফোন করে পুলিশকে বলেন যে, তার মেয়ের মানসিক সমস্যা রয়েছে। তবে, নিরাপত্তার জন্য বিপজ্জনক নয়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com