এমবাপ্পে ছিটকে গেলে নেদারল্যান্ডস নিশ্চিতভাবে স্বস্তির নিশ্বাস ফেলবে

0

নেদারল্যান্ডস ও ফ্রান্স, দুই দলই ইউরো শুরু করেছে জয় দিয়ে। তবে অতটা প্রভাব খাটিয়ে জিততে পারেনি তারা। হারতে হারতে পোল্যান্ডের বিপক্ষে ২-১ গোলে জিতেছে ডাচরা। আর স্নায়ু ধরে রেখে আত্মঘাতী গোলে অস্ট্রিয়াকে হারিয়েছে ফ্রান্স। শুক্রবার বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় লাইপজিগে হেভিওয়েট ম্যাচে মুখোমুখি হচ্ছে দুই দল, অবশ্যই চোখ শেষ ষোলোতে। ‘ডি’ গ্রুপের শীর্ষস্থানও অনেকটা নিশ্চিত হয়ে যাবে এই ম্যাচ শেষে।

নেদারল্যান্ডসের জন্য স্বস্তির খবর হিসেবে উঁকি দিচ্ছে কিলিয়ান এমবাপ্পের নাকের ইনজুরি। প্রথম ম্যাচে ফরাসি অধিনায়কের নাক ভেঙে গেছে। সুরক্ষামূলক মাস্ক পরে অনুশীলনে তাকে দেখা গেলেও তার খেলা নিয়ে প্রবল অনিশ্চয়তা রয়েছে।

এমবাপ্পে ছিটকে গেলে নেদারল্যান্ডসন নিশ্চিতভাবে স্বস্তির নিশ্বাস ফেলবে। কারণ তাদের বিপক্ষে পাঁচ ম্যাচে ছয় গোল করেছেন ফরাসি স্ট্রাইকার, যা কোনও একটি দেশের বিপক্ষে তার সর্বোচ্চ।

যদিও অস্ট্রিয়ার বিপক্ষে নিজের ছায়া হয়ে ছিলেন এমবাপ্পে। লক্ষ্যে চারটি শট নিয়েও গোল পাননি। ইউরো ক্যারিয়ারে সব মিলিয়ে ১৮ বার গোলে শট নিয়েছেন, ১৯৮০ সালের পর থেকে ফ্রান্সের কোনও খেলোয়াড়ের যা রেকর্ড।

অবশ্য এমবাপ্পে খেলবেন কি খেলবেন না সেই ভাবনায় বুঁদ হয়ে নেই ডাচরা, জানালেন কোচ রোনাল্ড কোম্যান, ‘দেশম ভালো জানবে এমবাপ্পে খেলবে কি খেলবে না। আমাদের অপেক্ষা করতে হবে। ফ্রান্স এতটাই শক্তিশালী দল যে এমবাপ্পে না খেললেও তারা ভালো খেলবে। আমার পুরো মনোযোগ কেবল আমাদের দলের ওপর এবং নিজেদের সেরা প্রস্তুতির দিকে। এমবাপ্পে থাকবে কি থাকবে না তার ওপর সবকিছু নির্ভর করছে না।’

ফ্রান্স কোচ দিদিয়ের দেশম শেষ পর্যন্ত অপেক্ষা করবেন এমবাপ্পেকে শুরুর একাদশে রাখার ব্যাপারে সিদ্ধান্ত নিতে। তবে তিনি আত্মবিশ্বাসী, এই তারকা স্ট্রাইকারের স্থলাভিষিক্ত যে হবেন, তিনিও নেদারল্যান্ডসের বিপক্ষে ভালো কিছু করে দেখাবেন।

পরিসংখ্যান কিন্তু নেদারল্যান্ডসকে ফ্রান্সের চেয়ে এগিয়ে রাখছে। ইউরোতে দুই দল এর আগে তিনবার মুখোমুখি হয়েছিল। ১৯৯৬ সালের কোয়ার্টার ফাইনালে পেনাল্টিতে ফরাসি বিজয় লাভ করলেও নেদারল্যান্ডস ২০০০ ও ২০০৮ সালে গ্রুপ পর্বের দুটি ম্যাচই জিতেছে।

অবশ্য নিকট অতীতের লড়াই ফ্রান্সকে ফেভারিটের মর্যাদা দিচ্ছে। সব প্রতিযোগিতা মিলে শেষ আটবারের দেখায় ডাচদের বিপক্ষে ফ্রান্স জিতেছে সাতটি। ২০১৮ সালের নভেম্বরে নেশনস লিগে ২-০ গোলে হার ছিল ব্যতিক্রম।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com