অভিবাসীদের নিয়ে ট্রাম্পের মন্তব্য ‘আপত্তিজনক’: বাইডেন

0

অভিবাসীদের নিয়ে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মন্তব্য ‘আপত্তিজনক’ বলে সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি নভেম্বরের মার্কিন প্রেসিডেনশিয়াল নির্বাচনের আগে ৫ লাখ অভিবাসীকে নাগরিকত্ব দেওয়ার ঘোষণা দিয়েছেন। নির্বাচনের আগে বাইডেনের এমন পদক্ষেপ তার রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের গণনির্বাসনের পরিকল্পনার সম্পূর্ণ বিপরীত। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

মঙ্গলবার (১৮ জুন) বাইডেনের কর্মকর্তারা জানিয়েছেন, আগামী মাসগুলোতে এই প্রোগ্রামের বাস্তবায়ন শুরু হবে। তবে কী প্রক্রিয়ায় এবং কতদিনের মধ্যে সেসব হবে তা এখনো পরিষ্কার জানানো হয়নি।

কর্মকর্তারা জানান, বাইডেনের নতুন প্রোগ্রামের আওতায় আনুমানিক ৫ লাখ অভিবাসীকে নাগরিকত্ব দেওয়া হবে। সেসব অভিবাসীদের গত ১৭ জুনের মধ্যে আমেরিকায় বসবাসের রেকর্ড কমপক্ষে ১০ বছর পূর্ণ হতে হবে। মার্কিন বাবা বা মায়ের সঙ্গে ২১ বছরের কম বয়সি প্রায় ৫০ হাজার শিশুকেও এ প্রোগ্রামের আওতায় নাগরিকত্ব দেওয়া হবে।

সাংবাদিকদের সঙ্গে ফোনে আলাপকালে বাইডেন কর্মকর্তারা বলেছেন, আগামী মাসগুলোতে এ প্রোগ্রামটি বাস্তবায়ন করা হবে। আর এ প্রোগ্রামের সম্ভাব্য অধিকাংশ সুবিধাভোগীই হবেন মেক্সিকান।

বাইডেনের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডর। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের মেক্সিকান পরিবারের অভিবাসীদের নিয়মিত করার সিদ্ধান্তটি ‘খুবই ভালো খবর।’

এর আগে হোয়াইট হাউসের এক অনুষ্ঠানে মার্কিন-মেক্সিকো সীমান্তে অভিবাসী পরিবারগুলোকে আলাদা করার এবং যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসীদের সম্পর্কে উস্কানিমূলক ভাষা ব্যবহারের জন্য ট্রাম্পের সমালোচনা করেছিলেন বাইডেন। ট্রাম্প এসব অভিবাসীদের ‘আমাদের দেশের রক্ত বিষাক্ত’ করছে বলে মন্তব্য করেছিলেন।

ট্রাম্পের এমন মন্তব্যে আপত্তি জানিয়ে বাইডেন বলেন, সীমান্ত বা অভিবাসন নিয়ে আমি রাজনীতি করতে আগ্রহী নয়। আমি বরং তা ঠিক করতেই আগ্রহী। এরপরই অভিবাসীদের নাগরিকত্ব দেওয়ার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট।

এদিকে বাইডেনের এ উদ্যোগ আইনি চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারে এবং নতুন মেয়াদের প্রেসিডেন্ট এটি বন্ধ করার চেষ্টা করতে পারেন। টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট এক বিবৃতিতে বলেছেন, নতুন এই প্রচেষ্টা ‘স্পষ্টভাবে বেআইনি’ এবং ‘ভোটের উদ্দেশ্যে’ করা।

গ্রেগ অ্যাবট একজন রিপাবলিকান। তার রাজ্যটি আদালতে অভিবাসন নীতি নিয়ে বাইডেনের বিরুদ্ধে লড়ছে।

৫ নভেম্বরের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টশিয়াল নির্বাচনে দ্বিতীয় মেয়াদে লড়তে যাচ্ছেন ডেমোক্র্যাট নেতা বাইডেন। এর আগে দেশটির ক্ষমতা গ্রহণের সময় ট্রাম্পের অনেক বিধিনিষেধমূলক অভিবাসন নীতি পরিবর্তনের প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি। তবে মার্কিন-মেক্সিকো সীমান্তে অভিবাসী গ্রেফতার রেকর্ডমাত্রায় বেড়ে যাওয়ায় এ বিষয়ে কঠোর অবস্থান নেন তিনি।

চলতি মাসের শুরুর দিকে মার্কিন-মেক্সিকো সীমান্ত অতিক্রমকারী অধিকাংশ অভিবাসীকে আশ্রয়ের আবেদন করায় বাধা দেন বাইডেন। তার এমন পদক্ষেপ ট্রাম্পের সময়কার অভিবাসীদের আশ্রয় বিষয়ক নিষেধাজ্ঞা নীতিকেই প্রতিফলিত করেছিল। তখন বাইডেনের এমন নীতির সমালোচনা করেছিলেন অভিবাসন আইনজীবী ও কিছু ডেমোক্র্যাট।

আমেরিকানদের বিয়ে করেছেন এবং বৈধ ভিসায় দেশটিতে প্রবেশ করেছেন এমন অভিবাসীদের নাগরিকত্ব প্রদানের জন্য ইতোমধ্যেই একটি সুযোগ দিয়েছে যুক্তরাষ্ট্র। তবে এতে অধিকাংশ ক্ষেত্রেই দেশটিতে অবৈধভাবে প্রবেশকারী অভিবাসীদের যুক্তরাষ্ট্র ছেড়ে অন্য দেশে কয়েক বছর থাকার শর্ত রয়েছে। সে শর্ত পূরণ হলেই তবে যুক্তরাষ্ট্রে পুনরায় বৈধভাবে ফিরে আসার আবেদন করতে পারবেন তারা।

তবে নতুন প্রোগ্রামটির আওতায় অভিবাসী জীবনসঙ্গী এবং তাদের সন্তানদের কয়েক বছরের জন্য বিদেশ ভ্রমণ না করেই স্থায়ীভাবে বসবাসের আবেদন করার অনুমতি দেবে। এই নীতির ফলে একটি সম্ভাব্য দীর্ঘ প্রক্রিয়া এবং পারিবারিক বিচ্ছিন্নতা দূর হবে। আগামী মাসগুলোতে এ প্রোগ্রামটি চালু করার কথা রয়েছে। তবে অভিবাসী জীবনসঙ্গীদের স্থায়ী বাসস্থান পেতে ঠিক কত দিন সময় লাগতে পারে তা এখনো স্পষ্ট নয়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com