বিশ্বমানবতা ‘গুলি ভরা বন্দুক’ নিয়ে খেলছে: আন্তোনিও গুতেরেস

0

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, বিশ্বব্যাপী চলমান সংকটের কারণে পারমাণবিক বিপর্যয়ের যে আশঙ্কা তৈরি হয়েছে তাতে মনে হচ্ছে, বিশ্বমানবতা একটি ‘গুলি ভরা বন্দুক’ নিয়ে খেলছে। এ অবস্থা থেকে সবাইকে একসঙ্গে উঠে আসতে হবে।

পৃথিবীতে প্রথম পারমাণবিক বোমা হামলার ৭৭তম বার্ষিকীতে জাপানের হিরোশিমা শহরের একটি স্মৃতিসৌধে এ কথা বলেন তিনি। এ সময় গুতেরেস ইউক্রেন, মধ্যপ্রাচ্য এবং কোরীয় উপদ্বীপে চলমান র্সকটের কারণে উদ্ভূত ঝুঁকি সম্পর্কে সবাইকে সতর্ক করেন।

ফেব্রুয়ারিতে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ শুরু হওয়ার পর রাশিয়ার পারমাণবিক হামলার হুমকির কারণে পৃথিবীতে তৃতীয় পারমাণবিক বোমা হামলার আশঙ্কা বেড়েছে উল্লেখ করে জাতিসংঘ মহাসচিব বলেন, ‘চোখের পলকে এই হিরোশিমা শহরে হাজার হাজার মানুষকে হত্যা করা হয়। নারী, শিশু ও পুরুষদের নারকীয় আগুনে পুড়িয়ে ফেলা হয়। আমাদের অবশ্যই নিজেদেরকে জিজ্ঞাসা করতে হবে- এই শহরের করুণ পরিণতি থেকে আমরা কী শিখেছি?’

৬ আগস্ট, ১৯৪৫ সালে হিরোশিমায় বিশ্বের প্রথম পারমাণবিক বোমা ফেলেছিল যুক্তরাষ্ট্র। ওই বোমায় শহরটি পুরোপুরি ধ্বংস হয়ে যায়। এতে এক লাখ ৪০ হাজার মানুষের মৃত্যু হয়। এ ঘটনার তিন দিন পর নাগাসাকি শহরে দ্বিতীয় পারমাণবিক বোমা নিক্ষেপ করা হয়। এতে ৭০ সহস্রাধিক মানুষ মারা যায়। দুটি বোমা নিক্ষেপের পর ১৯৪৫ সালের ১৫ আগস্ট জাপানের আত্মসমর্পণের মধ্য দিয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধের অবসান ঘটে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com