সংবাদপত্রের ইতিহাসে ১৯৭৫ সালের ১৬ জুন এক দুর্বিষহ কালিমালিপ্ত দিন: তারেক রহমান

0

আজ সংবাদপত্রের কালো দিবস উপলক্ষে বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান গণমাধ্যমে পাঠানো এক বাণীতে বলেন, বাংলাদেশের সংবাদপত্রের ইতিহাসে ১৯৭৫ সালের ১৬ জুন এক দুর্বিষহ কালিমালিপ্ত দিন। এদিনে তৎকালীন একদলীয় বাকশাল সরকার ফ্যাসিবাদী কায়দায় তাদের অনুগত ৪টি সংবাদপত্র রাষ্ট্রীয় নিয়ন্ত্রণে রেখে অন্যসব পত্রিকা বন্ধ করে দিয়ে সংবাদপত্রের স্বাধীনতা হরণ করে এবং বন্ধ হয়ে যাওয়া বিভিন্ন সংবাদপত্রে কর্মরত অসংখ্য সংবাদ কর্মীকে বেকার করে হতাশার অতল গহব্বরে ঠেলে দিয়েছিল। পরবর্তীকালে মহান স্বাধীনতার ঘোষক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান এদেশের কাঙ্খিত বহুদলীয় গণতন্ত্র পূণ:প্রবর্তন করেন। বাকশাল সরকারের সকল প্রকার অগণতান্ত্রিক কালাকানুন বাতিল করে সংবাদপত্রের স্বাধীনতা পুণ:প্রতিষ্ঠিত করেন। বন্ধ হয়ে যাওয়া সকল সংবাদপত্র পূণ:প্রকাশ করেন।

 

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলেন, আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি সংবাদপত্রের স্বাধীনতা গণতন্ত্রের অন্তর্নিহিত শক্তি, গণতন্ত্রকে সবল ও শক্তিশালী করতে হলে সংবাদপত্রের স্বাধীনতা নিশ্চিত করতে হবে। পরিতাপের বিষয় বর্তমান আওয়ামী সরকার তাদের প্রকৃত দর্শণ একদলীয় ব্যবস্থার পূণ:প্রবর্তন করছে নতুন আঙ্গিকে। সেই কারণে সাংবাদিক ও সংবাদপত্রের ওপর অব্যাহত জুলুম চালাচ্ছে এবং হুমকির সর্বগ্রাসী কর্তৃত্ব কায়েম করেছে। ডিজিটাল নিরাপত্তা আইনের মতো একের পর এক কালো আইন প্রণয়ন করে সংবাদপত্র ও মত প্রকাশের স্বাধীনতার ওপর খড়গ ঝুলিয়ে রাখা হয়েছে।

 

তিনি বলেন, বর্তমান দু:সময়ে সকল গণমাধ্যম কর্মীদের শংকা ও ভয়ের মধ্যে দায়িত্ব পালন করতে হচ্ছে। মানবাধিকার নিয়ে কার্যক্রম চালায় এ রকম অধিকার সংগঠনগুলো বন্ধ করে দেয়া হচ্ছে। সত্য কথা লিখতে গিয়ে মিথ্যা মামলায় গ্রেফতার, গুম ও নির্যাতনের শিকার হতে হচ্ছে। ‘৭৫ এর এই দিনের বিভীষিকা এখন ভিন্ন মাত্রায় দেশে বিরাজমান রয়েছে। সেইজন্য অশুভ শক্তির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে আমাদের প্রস্তুত থাকতে হবে।

 

তারেক রহমান বলেন, বিএনপি গণমাধ্যম ও গণমাধ্যম কর্মীদের স্বাধীনতায় বিশ^াস করে। বিএনপি মনে করে-গণমাধ্যমের স্বাধীনতা গণতন্ত্রের অন্যতম ভিত্তি। আমি আবারো গণতন্ত্র পূণ:রুদ্ধারের জন্য সংবাদপত্রের স্বাধীনতাকে বিপন্ন করার যেকোন প্রচেষ্টার বিরুদ্ধে সাংবাদিক ভাই-বোনদেরকে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ গড়ে তোলার আহবান জানাচ্ছি।
তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com