মহিয়সী মায়ের শিক্ষাই শিশুর ভবিষ্যৎ নির্মাণ করে: তারেক রহমান

0

আন্তর্জাতিক মা দিবসে বিশ্বের সব মাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

তিনি বলেন, আন্তর্জাতিক মা দিবস উপলক্ষে আমি বাংলাদেশসহ বিশ্বের সকল মা’কে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। তাদের সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করি। ‘মা’ এই শব্দটি পৃথিবীর সবচাইতে প্রিয় ও মমতামাখা একটি শব্দ। পরিবার সুন্দর, সুগ্রন্থিত ও বিকাশ সাধিত হয় জন্মদাত্রী মা’কে ঘিরেই। পরিবারে মা হচ্ছেন এক স্বর্গীয় বিস্ময়কর প্রতিষ্ঠান। মহিয়সী মায়ের শিক্ষাই শিশুর ভবিষ্যৎ নির্মাণ করে।

 

গণমাধ্যমে পাঠানো এক বাণীতে বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান এ কথা বলেন।

তারেক রহমান বলেন, আবহমান কাল ধরেই এই অমোঘ ধারা চলে আসছে। ‘মা’ শব্দটি উচ্চারিত হওয়ার সাথে সাথে আমাদের হৃদয়ের মানসপটে ভেসে উঠে অসীম, চিরন্তন, আত্মত্যাগ, ভালবাসার প্রতিচ্ছবি, এক মমতাময়ী প্রতিমূর্তি। সুমাতার সাহচার্য সন্তানের উৎকর্ষতা ও প্রকৃত মানব-সত্ত্বার জাগরন ঘটায়, সন্তানের আত্মাকে করে নির্মল, স্বচ্ছ ও পবিত্র। নিষ্ঠা সহকারে দায়িত্ব পালন ও গ্রহণ করতে মায়েরা থাকেন সন্তানদের নিকট অনুকরণীয় দৃষ্টান্ত। মা-ই হচ্ছেন শিশুর সর্বোৎকৃষ্ট বিদ্যানিকেতন। সন্তানদের সুশৃঙ্খল, শিষ্ট ও সর্বক্ষেত্রে যোগ্য হয়ে গড়ে উঠার পিছনে থাকে একমাত্র মায়েদের অক্লান্ত অবদান। সুমাতার সাহচর্যে গড়ে ওঠা সন্তানই সমাজ ও রাষ্ট্রের সুনাগরিক হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হন।

 

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলেন, বহুদলীয় গণতন্ত্র অর্জনের সংগ্রামে এবং অগ্রসর সমাজ বিনির্মাণের ক্ষেত্রে ‘গণতন্ত্রের মা’ দেশনেত্রী বেগম খালেদা জিয়ার রাজনৈতিক জীবন কেটেছে নিরবচ্ছিন্ন সংগ্রাম ও নিরলস পরিশ্রমে। তাঁর নেতৃত্বে বিএনপি ক্ষমতায় থাকার সময় নারী শিক্ষার ব্যাপক প্রসার ঘটেছিল। এই মহিমান্বিত দিবসে আমি তাঁর রোগমুক্তি ও সুস্থতা কামনা করছি। আজকের দিনে আমার প্রত্যাশা সকল মা যেন তার সন্তানদের যোগ্য ও সুনাগরিক হিসাবে গড়ে তুলতে সক্ষম হন। বর্তমান দু:সময়ে সামাজিক অবক্ষয়ে জনজীবনে অন্ধকার নেমে এসেছে। নারী-শিশুর ওপর নির্যাতনের হিড়িকে ভয়ানক নৈরাজ্যে সমাজে বিপজ্জনক পরিস্থিতি বিরাজমান। এমতাবস্থায় সন্তানকে নির্ভূল, সঠিক পথে পরিচালিত করতে পারে কেবলমাত্র সুমাতা। যাতে জাতির আগামী ভবিষ্যত উজ্জল থেকে উজ্জলতর হয়।
তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com