আবারও কথিত বন্দুকযুদ্ধে মৃত্যু

0

ডেটলাইন ১০ই ডিসেম্বর, ২০২১। র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র‌্যাব এবং প্রতিষ্ঠানটির সাবেক-বর্তমান সাত কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্র। এ নিষেধাজ্ঞা প্রত্যাহারে মার্কিন সরকারের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে বাংলাদেশ সরকার। এরইমধ্যে দফায় দফায় বাংলাদেশের অবস্থান স্পষ্ট করা হয়েছে।

মার্কিন নিষেধাজ্ঞার পর থেকে হঠাৎ করেই বন্ধ হয়ে যায় ‘বন্দুকযুদ্ধ’। চার মাসের বেশি সময় দেশে কথিত বন্দুকযুদ্ধে মৃত্যু বন্ধ ছিল। নিষেধাজ্ঞার পর গতরাতে প্রথম কুমিল্লায় র‌্যাবের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে সাংবাদিক হত্যা মামলার প্রধান আসামি নিহত হলেন।

মার্কিন নিষেধাজ্ঞা আসার কয়েক ঘণ্টা আগেও বরগুনার পাথরঘাটা উপজেলায় র‌্যাব ও ডাকাত দলের মধ্যে কথিত বন্দুকযুদ্ধে এক সন্দেহভাজন ডাকাত নিহত হন। এর ৪ দিন আগে ভোলায় র‌্যাবের সঙ্গে এমনই আরেকটি কথিত বন্দুকযুদ্ধে আরও ২ সন্দেহভাজন ডাকাত নিহত হন। কুমিল্লার ওয়ার্ড কাউন্সিলর হত্যা মামলার ৩ আসামি গত বছরের ৩০শে নভেম্বর ও ২রা ডিসেম্বর ভোরে পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে নিহত হন।

২০২০ সালের ৩১ জুলাই কক্সবাজারে মেজর (অব.) সিনহা মোহাম্মদ রাশেদ খানকে হত্যার পরেও ‘বন্দুকযুদ্ধে’ বিরতি দেখা যায়।

এই ঘটনার পরে প্রায় ৫ মাসে কেবলমাত্র ২ আগস্ট সিলেটে একটি ছাড়া আর কোনো ‘বন্দুকযুদ্ধের’ খবর পাওয়া যায়নি। আইন ও সালিশ কেন্দ্রের (আসক) হিসাব অনুযায়ী, ২০২০ সালের প্রথম ৭ মাসে ১৮৪ জন ‘বন্দুকযুদ্ধে’ নিহত হন। ২০২১ সালে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং অপরাধীদের মধ্যে ‘বন্দুকযুদ্ধে’ ৫১ জন নিহত হন বলে জানায় আসক।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com