আ.লীগ সরকার আন্তর্জাতিকভাবে বাংলাদেশকে লজ্জিত করেছে: ড. মোশাররফ

0

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মানবাধিকার রিপোর্টে বাংলাদেশের প্রকৃত চিত্র ফুটে উঠেছে বলে মনে করছে বিএনপিসহ কয়েকটি রাজনৈতিক দল। তাদের মতে, ওই রিপোর্টে যা এসেছে বাস্তবে দেশের মানবাধিকার পরিস্থিতি আরও ভয়াবহ খারাপ। দেশে গণতান্ত্রিক পরিবেশ নেই বলে মানুষের মৌলিক অধিকার, গণমাধ্যমের স্বাধীনতা এমনকি ব্যক্তির বাকস্বাধীনতা সীমিত হয়ে আসছে। যা মার্কিন রিপোর্টে উঠে এসেছে।

এবিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, রিপোর্টে যা এসেছে সেগুলো আমরা দীর্ঘদিন ধরেই বলে আসছি। দেশের গণতন্ত্র হত্যা করে সর্বময় ক্ষমতা একব্যক্তি কুক্ষিগত করে রেখেছেন। যেখানে গণতন্ত্র নেই সেখানে মানবাধিকার কি করে থাকে। ক্ষমতায় টিকে থাকতে গুম, খুন, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, বানোয়াট মামলা দিয়ে বিরোধীদের দমন রাখতে কাজ করছে সরকার। আমরা সবাই জানি, বিগত জাতীয় সংসদ নির্বাচনে দিনের ভোট রাতে হয়েছে। ওই নির্বাচনের নানা অনিয়ম হয়েছে এটা প্রতিষ্ঠিত সত্য। এ সত্যই মার্কিন রিপোর্টে উঠে এসেছে।

 

এসব রিপোর্টে আন্তর্জাতিকভাবে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে দাবি করে তিনি বলেন, যুক্তরাষ্ট্র গণতান্ত্রিক কনভেনশনে বাংলাদেশকে আমন্ত্রণ জানায়নি। কারণ, বাংলাদেশে নাকি হাইব্রিড গণতন্ত্র। এ হাইব্রিডের তকমা নেওয়ার জন্য তো যুদ্ধ করে এ দেশ স্বাধীন করিনি। এ সরকার আন্তর্জাতিকভাবে আমাদের লজ্জিত করেছে।

তিনি বলেন, সরকার মনে করেছে এসব করে দেশের গণমাধ্যমের মুখ চেপে রেখে পার পাবে। কিন্তু বর্তমান ডিজিটাল যুগে কিছুই লুকিয়ে রাখা যায় না। সরকার অনিয়ম লুকানোর জন্য সাংবাদিক নির্যাতনে নানা আইন করেছে। অনেক সাংবাদিক জেলে গেছেন এমনকি অনেকে দেশছাড়া। যুক্তরাষ্ট্রের মানবাধিকার রিপোর্টে যা এসেছে সেগুলো যাতে দেশের গণমাধ্যমে না আসে সেজন্যই এসব করেছিলো। কিন্তু কোনো কিছু লুকাতে পারেনি। তাহলে কেন আমাদের সাংবাদিকদের এভাবে অত্যাচার-নির্যাতন করা হলো। এর উত্তর সরকারকে দিতে হবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com