ইরান ইস্যুতে যুক্তরাষ্ট্রকে সমর্থন সৌদি আরবের

0

ইরানকে পারমাণবিক অস্ত্রের অধিকারী হওয়া প্রতিরোধে যুক্তরাষ্ট্রের প্রচেষ্টার প্রতি সমর্থন দিয়েছে সৌদি আরব। ইয়েমেনে ইরানপন্থী হাউছি বিদ্রোহীদের হামলায় সৌদি আরবকে আত্মরক্ষায় মার্কিন সমর্থনের জন্য যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানানো হয়েছে। রাজধানী রিয়াদে ইরামামা প্রাসাদে বাদশা সালমানের সভাপতিত্বে মন্ত্রিপরিষদের এক মিটিংয়ের পর সরকারি এক বিবৃতিতে এসব ঘোষণা দেয়া হয়েছে। এ খবর জানিয়েছে সৌদি আরবের সরকারি বার্তা সংস্থা এসপিএ ।

এতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ভূয়সী প্রশংসা করেন মন্ত্রিপরিষদের সদস্যরা। কারণ সৌদি আরবের ভূখণ্ড ও এর নাগরিকদের প্রতিরক্ষায় যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিশীল। একই সাথে সৌদি আরবের প্রতিরক্ষা চাহিদাও সরবরাহ করছে তারা। এর ফলে যৌথ উদ্যোগে সৌদি আরব এবং এই অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষা প্রচেষ্টা বৃদ্ধি পেয়েছে। মন্ত্রিপরিষদের

বৈঠকে বলা হয়, আঞ্চলিক উত্তেজনা প্রশমনে প্রতিশ্রুতিবদ্ধ সৌদি আরব।
একই সাথে ইরানকে পারমাণবিক অস্ত্রের অধিকারী হতে যুক্তরাষ্ট্রের প্রচেষ্টায় সমর্থন করে তারা। ইরান আঞ্চলিক অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করছে বলেও এতে আলোচনা করা হয়। তাদের এই প্রচেষ্টাকে একসাথে প্রতিরোধ করতে কাজ করার ওপর গুরুত্ব দেয়া হয়।

ওই দিকে ভিয়েনায় ইরানের পারমাণবিক কর্মসূচি নিয়ে একটি নতুন চুক্তির বিষয়ে আলোচনা চলছে। পশ্চিমাদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে, তেহরানের পারমাণবিক তৎপরতা ক্রমশই বৃদ্ধি পাচ্ছে। তারা মনে করছে, সহসাই একটি চুক্তিতে না পৌঁছালে এই ধারা থেকে ইরানকে ফেরানো যাবে না।

মিডিয়া বিষয়ক সৌদি আরবের ভারপ্রাপ্ত মন্ত্রী ড. মজিদ বিন আবদুল্লাহ আল কাসাবি বলেছেন, সৌদি আরবের আভা বিমানবন্দরে বেসামরিক লোকজনকে লক্ষ্য করে হুতিরা সম্প্রতি যে হামলা চালিয়েছে তার নিন্দা জানিয়েছে আঞ্চলিক ও আন্তর্জাতিক দেশ ও সংগঠনগুলো। এই নিন্দা জানানোকে সবাই একবাক্যে প্রশংসা করেছেন।

বলা হয়েছে, ওই হামলা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন, যুদ্ধাপরাধ। ওই দিকে শনিবার হুতিদের ছোড়া ড্রোন হামলায় দুই সৌদি নাগরিকসহ আহত হয়েছেন ১২ জন। ইয়েমেনের নিরাপত্তা ও উন্নয়নের জন্য একটি ব্যাপকভিত্তিক রাজনৈতিক সমাধানে প্রতিশ্রুতিবদ্ধ সৌদি আরব- এ কথা তুলে ধরা হয় মন্ত্রিপরিষদের বৈঠকে। এতে ইয়েমেনের জনগণকে দেয়া মানবিক সহায়তা এবং পুনর্গঠন প্রচেষ্টা অব্যাহত থাকবে বলে মত দেয়া হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com