আফগান সম্পদ নিয়ে মার্কিন সিদ্ধান্ত পুনর্বিবেচনার আবেদন কারজাই’র

0

৯/১১-এর ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের জন্য আফগানিস্তানের জব্দকৃত সম্পদ বিতরণ করার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে তার সিদ্ধান্ত পুনর্বিবেচনার আবেদন করেছেন সাবেক আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই। রোববার সাবেক আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই এমন আহ্বান জনান বলে সংবাদ প্রকাশ করেছে আনাদোলু এজেন্সি।

আফগানিস্তানের জব্দকৃত সম্পদ ইস্যুতে দেশটির সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই বলেছেন, ‘আফগানিস্তানের জব্দকৃত সাত বিলিয়ন মার্কিন ডলার সম্পদ থেকে ৩.৫ বিলিয়ন মার্কিন ডলার অর্থ ৯/১১-এর ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের মধ্যে বণ্টন করে দেয়ার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যে সিদ্ধান্ত নিয়েছেন তা পুনর্বিবেচনা করতে হবে।’

মূলত, বিভিন্ন মামলার ব্যয় ও ক্ষতিপূরণ বাবদ এ বিপুল অর্থ ওই ৯/১১-এর ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের মধ্যে বণ্টন করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন কর্তৃপক্ষ।

আফগানিস্তানের রাজধানী কাবুলে এক সংবাদ সম্মেলনে হামিদ কারজাই বলেন, উগ্রবাদের শিকার এক দেশ (আফগানিস্তান) থেকে কিভাবে ক্ষতিপূরণ আদায় করতে পারে যুক্তরাষ্ট্র?

তিনি আরো বলেন, ৯/১১-এর হামলার ঘটনায় আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেন দায়ী। আর তিনি উত্তর পাকিস্তানে অবস্থান করার সময় মার্কিন অভিযানে নিহত হয়েছেন। ওই সময় বারাক ওবামা ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট এবং জো বাইডেন ছিলেন ভাইস প্রেসিডেন্ট। ওসামা বিন লাদেনকে আফগানিস্তানে নিয়ে আসার বিষয়ে বিদেশীদের হাত ছিল, এ বিষয়ে আফগানরা জড়িত না। বরং, আফগানরা উগ্রবাদের কারণে ক্ষতিগ্রস্ত।

হামিদ কারজাই বলেন, ওসামা বিন লাদেনের উগ্রবাদী কর্মকাণ্ডের দায় আফগানরা নিবে না।

এ কারণে ৯/১১-এর ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের জন্য আফগানিস্তানের জব্দকৃত সম্পদ বিতরণ করার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে তার সিদ্ধান্ত পুনর্বিবেচনার আবেদন করেছেন সাবেক আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই। এছাড়া তিনি আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের জব্দকৃত সাত বিলিয়ন মার্কিন ডলার সম্পদ ফেরত চেয়েছেন।

এ বিষয়ে তিনি বলেন, এটা বুঝতে পারছি না কিভাবে একটি গরীব দেশকে (আফগানিস্তান) তারা ৯/১১-এর ঘটনায় দায়ী করে এবং তাদের অর্থ বাজেয়াপ্ত করে।

সূত্র : আনাদোলু এজেন্সি

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com