মিয়ানমারে জান্তাবিরোধী সন্তানের সাথে ভয়ে সম্পর্ক ত্যাগ অভিভাবকদের

0

গত তিন মাসে প্রায় প্রতিটি দিনই মিয়ানমারের রাষ্ট্রায়ত্ত বিভিন্ন সংবাদপত্রে গড়ে প্রায় ছয় থেকে সাতটি পরিবার তাদের জান্তাবিরোধী ছেলে, মেয়ে, ভাতিজি-ভাতিজা, ভাগ্নি, নাতি-নাতনীদের সাথে সম্পর্ক ছিন্নের বিজ্ঞপ্তি প্রকাশ করছে। আর এই সন্তানরা প্রকাশ্যে মিয়ানমারের সামরিক জান্তার শাসনের বিরোধিতা করেছেন। তাদের অনেকে এখন দেশ ছেড়েছেন অথবা প্রত্যন্ত অঞ্চলের সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীতে যোগ দিয়েছেন।

মিয়ানমারের গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারের কাছ থেকে এক বছর আগে ক্ষমতা কেড়ে নেয় দেশটির সেনাবাহিনী। গত বছরের নভেম্বরে জান্তাবাহিনী ঘোষণা দেয়, তারা সেনাবিরোধীদের সম্পত্তি দখল করবে এবং বিক্ষোভকারীদের আশ্রয় দেয়া লোকজনদের গ্রেফতার করবে। অনেক বাড়িতে অভিযানও চালানো হয়। সেনাবাহিনীর এমন ঘোষণার পর থেকে সন্তান ও স্বজনদের সাথে সম্পর্ক ছিন্নের নোটিশের সংখ্যা ব্যাপক হারে বাড়তে শুরু করে।

সাবেক গাড়ি বিক্রয়কর্মী লিন লিন বো বো সামরিক শাসন বিরোধী একটি সশস্ত্র গোষ্ঠীতে যোগ দিয়েছেন। রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে নোটিশ প্রকাশ করে লিনের মা-বাবা তাকে সন্তান হিসেবে অস্বীকার করেছেন। এ ধরনের ৫৭০টি নোটিশ খতিয়ে দেখেছে রয়টার্স। গত নভেম্বরে রাষ্ট্রীয় মালিকানাধীন সংবাদপত্র দ্য মিরর-এ লিনের মা-বাবার দেয়া নোটিশে বলা হয়েছে, ‘আমরা ঘোষণা করছি যে, আমরা লিন লিন বো বোকে ত্যাজ্য করেছি, কারণ সে কখনো তার মা-বাবার ইচ্ছার কথা শোনেনি।’

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com