যুক্তরাষ্ট্রের নৌমহড়ায় একত্রে ইসরাইল-সৌদি আরব-পাকিস্তান

0

পারস্য উপসাগরে ৬০ দেশ ও সংস্থাকে নিয়ে নৌমহড়া চালাবে যুক্তরাষ্ট্র। এই মহড়ায় প্রথমবারের ইসরাইলের সাথে সাথে অংশ নিচ্ছে সৌদি আরব ও পাকিস্তানসহ বিভিন্ন মুসলিম দেশ।

মঙ্গলবার মার্কিন নৌবাহিনীর পক্ষ থেকে জানানো হয়, দ্বিবার্ষিক আন্তর্জাতিক সমুদ্র মহড়া (আইএমএক্স) সোমবার বাহরাইনে মার্কিন ৫ম নৌবহরের নির্দেশনায় শুরু হয়েছে। ১৮ দিনের নৌমহড়ায় ৬০টির বেশি দেশ ও সংস্থার মোট ৫০টি জাহাজ ও নয় হাজার নাবিক অংশ গ্রহণ করবে।

পারস্য উপসাগর ছাড়াও আরব সগর, ওমান উপসাগর, লোহিত সাগর ও উত্তর ভারত মহাসাগরে এই মহড়া চালানো হবে।

মহড়ায় ইসরাইলের সাথে কূটনৈতিক সম্পর্ক বজায় রাখা মিসর, জর্দান, মরক্কো, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন অংশ নিচ্ছে। একইসাথে কূটনৈতিক সম্পর্ক না রাখা সৌদি আরব, পাকিস্তান, ইয়েমেন, ওমান, কমরোস, জিবুতি, সোমালিয়াও এতে অংশ নিচ্ছে বলে জানানো হয়।

উরুগুয়ে, বেলজিয়াম, ভারত, দক্ষিণ কোরিয়াসহ আরো বিভিন্ন দেশ এই মহড়ায় অংশ নিচ্ছে।

যুক্তরাষ্ট্রের আয়োজনে ইসরাইল ও বিভিন্ন মুসলিম দেশের অংশগ্রহণে মধ্যপ্রাচ্যে বৃহত্তম এই নৌমহড়া এমন সময় অনুষ্ঠিত হচ্ছে, যখন ইয়েমেনের হাউছি বিদ্রোহীরা সৌদি নেতৃত্বের জোটের বিরুদ্ধে হামলা জোরদার করেছে।
গত ১৭ জানুয়ারি, ২৪ জানুয়ারি ও ৩১ জানুয়ারি তিন দফায় আমিরাতের ওপর হামলা চালায় হাউছিরা। প্রথম দফার হামলায় তিনজন হতাহত হলেও পরের দুই হামলা ঠেকিয়ে দেয়া হয়। অন্যদিকে শুরু থেকেই সৌদি আরবে নিয়মিত হামলা চালিয়ে আসছে হাউছিরা।

সূত্র : আলআরাবিয়া, জেরুসালেম পোস্ট ও টিআরটি ওয়ার্ল্ড

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com