পর্তুগালে ক্ষমতাসীনদের জয়, সরকার গঠন যৌথভাবে

0

পর্তুগালের মধ্যবর্তী নির্বাচনে ক্ষমতাসীন সোশালিস্ট পার্টি (পিএস) জয় লাভ করেছে। ১১২টি আসন নিয়ে দেশটির প্রধানমন্ত্রী এন্তোনিয় কোস্তার দল এই জয় পায়। দলটির প্রাপ্ত ভোট শতকরা ৪১ দশমিক ৬ শতাংশ। রোববার (৩০ জানুয়ারি) এই নির্বাচন হয়।

এদিকে দ্বিতীয় অবস্থানে রয়েছে সোশ্যাল ডেমোক্রেট পার্টি (পিএসডি)। তাদের সংসদীয় আসন সংখ্যা ৭৩টি ও প্রাপ্ত ভোট ২৭ দশমিক ৯ শতাংশ।

তৃতীয় স্থানে আছে কট্টরপন্থী শেগা, দলটির প্রাপ্ত ভোট শতকরা ৭ দশমিক ২ শতাংশ। চতুর্থ অবস্থানে আইএল, ৫ শতাংশ ভোট পেয়েছে তারা। পঞ্চমে সিডিও, দলটি ৫টি সংসদীয় আসন পেয়েছে।

পর্তুগালের ১৫তম জাতীয় নির্বাচনে সংসদীয় আসন সংখ্যা ছিল সর্বমোট ২৩০টি। প্রতিবারের মতো এবারও নির্বাচনে অংশগ্রহণ করেছে প্রধান প্রধান রাজনৈতিক দলসহ সর্বমোট ২৩টি রাজনৈতিক দল।

টিভিআই ও সিএনএনের পূর্বে প্রকাশিত জরিপের বিশ্লেষণ অনুযায়ী, প্রধান দুটি রাজনৈতিক দল পিএস এবং পিএসডি যেই দলই জাতীয় নির্বাচনে জয়লাভ করুক না কেন, তাদের যৌথভাবে সরকার গঠন করার কথা উল্লেখ করা হয়েছিল। কিন্তু কোনো রাজনৈতিক দলই যেহেতু এককভাবে সংখ্যা গরিষ্ঠতা পায়নি, তাই নির্বাচনে অংশগ্রহণ করা এবং জয় নিশ্চিত করা সংসদীয় আসনগুলোকে একত্রিত করেই যৌথভাবে সরকার গঠন করতে হবে।

অন্যদিকে দেশটিতে অবস্থানরত বাংলাদেশি অভিবাসীদের মধ্য থেকে যারা ইতোমধ্যেই পর্তুগিজ ন্যাশনালটি অর্জন করেছেন তারাও এই নির্বাচনে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com