ঢাকা সিটি নির্বাচন ২০২০ ইভিএমে আস্থা নেই ৯১ ভাগ মানুষের

0

ইভিএম নিয়ে ‘সুশাসনের জন্য নাগরিক—সুজন’ ঢাকার দুই সিটি কর্পোরেশনে ভোটারদের মধ্যে এক অনলাইন জরিপ করেছে। সুজনের ওয়বসাইটে পরিচালিত এই জরিপে ১৪০০ জন অংশ নেন। যার ৯১ শতাংশই আসন্ন ঢাকা সিটি নির্বাচনে ইভিএম ব্যবহারের বিরোধিতা করেন।

জরিপের এই চিত্র তুলে ধরে সুজন থেকে বলা হয়, ইভিএম নিয়ে গত কয়েক বছর ধরে চলছে বিতর্ক। আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন-ইভিএম’র মাধ্যমে ভোটগ্রহণ করার ঘোষণা দিয়েছে নির্বাচন কমিশন। ইসি’র এই ঘোষণার পর ইভিএম নিয়ে নতুন করে বিতর্কের সৃষ্টি হয়েছে। এ বিতর্ক শুধু রাজনৈতিক মহলেই সীমাবদ্ধ নয়, ইভিএম নিয়ে ভোটারদের মধ্যেও রয়েছে অবিশ্বাস, সন্দেহ ও আস্থার সঙ্কট।

সুজন থেকে বলা হয়, ইভিএম ব্যবহারের ওপর আস্থার সঙ্কটের মোটাদাগে দুটি কারণ রয়েছে। প্রথমত, বর্তমান নির্বাচন কমিশন এবং যে প্রক্রিয়ায় কমিশন একাদশ জাতীয় সংসদসহ কতগুলো স্থানীয় সরকার নির্বাচন পরিচালনা করেছে তার ওপর অনাস্থা। দ্বিতীয়ত, সিটি কর্পোরেশন নির্বাচনে কমিশন যে ইভিএম ব্যবহারের পরিকল্পনা নিচ্ছে তার ওপর অনাস্থা ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের কয়েকজন ভোটারের সঙ্গে কথা বলে জানা গেছে, তারা ভোট নিয়ে আগ্রহী নন। তাদের ধারণা বিগত সিটি নির্বাচনের মতোই ভোটের নামে প্রহসন হবে। এবার পুলিশ নিয়ে না করে ইভিএমের মাধ্যমে চুপিসারে করার প্রক্রিয়া চলছে। সে জন্য ভোট দিতে আগ্রহী নন। তবে নিরপেক্ষ নির্বাচন হলে ভোট দিতে যাবেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com