তালেবানের সাথে ভুল বোঝাবুঝির অব্সান হয়েছে: পাকিস্তান

0

পাকিস্তান তার দেশের স্বার্থ রক্ষা ও সীমান্তে বেঁড়া দেয়ার বিষয়ে অঙ্গীকার করেছে। সোমবার পাকিস্তানি কর্তৃপক্ষ আরো জানিয়েছে, সীমান্তে বেঁড়া দেয়ার বিষয়ে তালেবানের সাথে ভুল বোঝাবুঝির অব্সান হয়েছে।

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে হওয়া এক সংবাদ সম্মেলনে দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেন, আফগান সীমান্তে বেষ্টনী নির্মাণের ব্ষিয়ে দেশটির তালেবান কর্তৃপক্ষের সাথে ভুল বোঝাবুঝির অব্সান হয়েছে। এ বিষয়ে তালেবানের সাথে কূটনীতিক পর্যায়ে যোগাযোগ করেছে পাকিস্তান।

এর আগে গত মাসে, পাকিস্তানি সেনারা আফগানিস্তানের নানগারহার প্রদেশ সংলগ্ন এলাকায় নিরাপত্তা বেঁড়া দেয়ার সময় তাদের বাধা দেয় তালেবান সেনারা। ২০২১ সালের আগস্ট মাসের মাঝামাঝি সময়ে তালেবানের ক্ষমতা গ্রহণের পর এটাই ছিল পাকিস্তানের সাথে তাদের প্রথম ভুল বোঝাবুঝি।

পরে পাকিস্তানি কর্তৃপক্ষ দাবি করেছে যে তালেবানের সাথে বিবাদের অবসান হয়েছে। দু’পক্ষই সমঝোতার ভিত্তিতে কাজ করতে একমত হয়েছেন।

এ বিষয়ে শাহ মাহমুদ কুরেশি বলেন, ‘আমরা চুপ করে থাকব না। আফগান সীমান্তের অনেক স্থানে নিরাপত্তা বেষ্টনী নির্মাণ করেছি। এবার সমগ্র আফগান সীমান্তে বেঁড়া দেয়া হবে।’

তিনি আরো বলেন, যদিও আফগানিস্তান আমাদের বন্ধুরাষ্ট্র এবং প্রতিবেশী, তবুও অনেকেই আফগান সীমান্তে নিরাপত্তা বেঁড়া দেয়ার বিষয়ে পাকিস্তানের স্বার্থ ক্ষুণ্ণ করতে চেয়েছেন। কূটনীতিক পর্যায়ে এ সমস্যার সমাধান হয়েছে। আমরা প্রায় ৯০% নিরাপত্তা বেষ্টনী নির্মাণ করেছি।

সূত্র : ইয়েনি শাফাক

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com