হুমকি দূর করতে যেকোনও পদক্ষেপ; ইউক্রেন ইস্যুতে রাশিয়ার ঘোষণা

0

দেশের নিরাপত্তার জন্য অগ্রহণযোগ্য হুমকি দূর করতে রাশিয়া যেকোনও পদক্ষেপ নিতে বাধ্য হতে পারে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ৫০ মিনিটের আলাপে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার বিরুদ্ধে যে হুমকি দিয়েছিলেন তার পরিপ্রেক্ষিতে ল্যাভরভ এ কথা বললেন।

শুক্রবার তিনি হুশিয়ারি উচ্চারণ করে বলেন, “পশ্চিমা দেশগুলোর আগ্রাসী মনোভাব এবং নিষেধাজ্ঞার হুমকির মুখে কৌশলগত ভারসাম্য বজায় রাখার জন্য রাশিয়া প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বাধ্য হতে পারে। একইসঙ্গে আমাদের জাতীয় নিরাপত্তার জন্য অগ্রহণযোগ্য হুমকিগুলোকে আমরা নস্যাৎ করতে পারি।”

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, রাশিয়া যে নিরাপত্তা বিষয়ক প্রস্তাবনা দিয়েছে সে বিষয়ে আমেরিকার উচিত যৌক্তিক সময়ের মধ্যে তার গঠনমূলক জবাব দেওয়া।

ইউক্রেন ইস্যু নিয়ে সৃষ্ট সংকট এবং ইউরোপের উত্তেজনা কমানোর জন্য ক্রেমলিন আমেরিকার কাছে বেশ কিছু দাবি তুলে ধরেছে। তবে এ ব্যাপারে আমেরিকার পক্ষ থেকে এখনও কোনও উত্তর দেওয়া হয়নি।

এর আগে হোয়াইট হাউজ বলেছিল যে, তারা তাদের নিজেদের উদ্বেগের কথা তুলে ধরবে। কিন্তু এখনও পর্যন্ত কোনও কিছু জানায়নি।

পুতিনের সঙ্গে আলোচনার সময় বাইডেন হুমকি দিয়ে বলেছিলেন, রাশিয়া যদি ইউক্রেনে আর কোনও আগ্রাসন চালায় তাহলে ওয়াশিংটন ও তার মিত্ররা চূড়ান্তভাবে জবাব দেবে।

আমেরিকা এবং তার পশ্চিমা মিত্ররা অভিযোগ করে আসছে যে, ইউক্রেনে সামরিক অভিযান চালানোর জন্য দেশটির সীমান্তে হাজার হাজার সেনা মোতায়েন করেছে মস্কো। তবে রাশিয়া এই অভিযোগ অস্বীকার করে বলেছে, নিজের প্রয়োজনে মস্কো দেশের যেকোনও জায়গায় সেনা মোতায়েনের এখতিয়ার রাখে। সূত্র: আল-জাজিরা

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com