ফিলিস্তিনে ইসরাইলি সেনাদের গুলিবর্ষণ, অসংখ্য ফিলিস্তিনি আহত

0

ফিলিস্তিনের পশ্চিম তীরের উত্তরাঞ্চলে ইসরাইলি সেনারা সরাসরি গুলিবর্ষণ করেছে এবং রাবার-বুলেট দিয়েও ফিলিস্তিনিদের আক্রমণ করেছে। শনিবার ইসরাইলের এ গুলিবর্ষণের ঘটনায় অসংখ্য ফিলিস্তিনি আহত হন।

এ সময় ইসরাইলি সেনাদের সরাসরি গুলিতে আটজন আর রাবার-বুলেটে ৩৫ ফিলিস্তিনি আহত হয়েছেন। ফিলিস্তিনের নাবলুস শহরের বোরকা গ্রামে আন্দোলন করার সময় ফিলিস্তিনিদের ওপর এ গুলিবর্ষণ করা হয়। বিক্ষোভের কারণ, ২০০৫ সালে ফিলিস্তিনিদের সরিয়ে দিয়ে, সম্প্রতি ওই খালি স্থানে ইহুদি বসতি নির্মাণ। ওই ইহুদি বসতিটি নাবলুস শহরের কাছে হোমশে অবস্থিত। এখন ইহুদি বসতি স্থাপনকারীরা ফিলিস্তিনিদের ওই এলাকায় যাওয়ার জন্য চেষ্টা করলে বিক্ষোভ শুরু হয়।

ফিলিস্তিনি রেড ক্রিসেন্টের পরিচালক আহমেদ জেব্রিল এ বিষয়ে আনাদোলু এজেন্সিকে বলেন, সরাসরি গুলিবর্ষণে আহত আট ফিলিস্তিনিকে চিকিৎসা দিয়েছে একটি মেডিকেল দল। এসব ফিলিস্তিনিদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। এছাড়া কাঁদুনে গ্যাসে আরো ৯৫ ফিলিস্তিনি আহত বলে তিনি জানিয়েছেন।

ইসরাইল ও ফিলিস্তিন কর্তৃপক্ষের মতে, ফিলিস্তিনের পশ্চিম তীরে ইহুদি বসতি স্থাপনকারীদের ১৬৪ বসতি ও ১১৬ ফাঁড়ি আছে। এমনকি জেরুসালেমেও ইহুদি বসতি আছে। এসব স্থানে ছয় লাখ ৫০ হাজার ইহুদি বাস করে।

আন্তর্জাতিক আইন অনুসারে, ইসরাইল অধিকৃত ফিলিস্তিনিদের ভূখণ্ডে ইহুদি বসতি নির্মাণ অবৈধ।

সূত্র : ইয়েনি শাফাক

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com