ইউক্রেনে আগ্রাসন চালালে কঠিন জবাব পাবে রাশিয়া: আমেরিকা

0

আমেরিকা এবং ইউরোপীয় ইউনিয়ন হুশিয়ারি দিয়ে বলেছে তারা ইউক্রেনে রাশিয়ার যেকোনো ধরনের আগ্রাসন রুখে দেবেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল গত বুধবার এক টেলিফোনালাপে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় ওয়াশিংটনের স্থানীয় সময় বুধবার ওই টেলিফোনালাপের কথা ঘোষণা করেছে। এটি বলেছে, টেলিফোনালাপে দুই শীর্ষ কূটনীতিক ইউক্রেনসহ অন্যান্য যৌথ চ্যালেঞ্জ মোকাবিলায় পরস্পরকে সহযোগিতা করে যাওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় আরও বলেছে, ব্লিঙ্কেন ও বোরেল ইউক্রেনের সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতার প্রতি পূর্ণ সমর্থন ঘোষণা করেন এবং প্রয়োজনে যৌথভাবে যেকোনো উদ্যোগ নেয়ার প্রয়োজনীয়তা তুলে ধরেন। তারা বলেন, রাশিয়া যদি ইউক্রেনে আগ্রাসন চালায় তাহলে তার ‘বড় ধরনের’ জবাব দিতে হবে।

পর্যবেক্ষকরা বলছেন, প্রাচ্যে নিজের প্রধান প্রতিদ্বন্দ্বী রাশিয়ার ওপর চাপ সৃষ্টি করার জন্য সব সময় অজুহাত খোঁজে আমেরিকা। বর্তমানে ইউক্রেন সীমান্তে রুশ সেনা মোতায়েনের ঘটনা ওয়াশিংটনকে সেই সুযোগ এনেছে দিয়েছে।

পূর্ব ইউরোপকে উত্তেজিত করে তোলার জন্য আমেরিকা এখন অভিযোগ করছে যে, রাশিয়া ইউক্রেনে আগ্রাসন চালাতে চায়। রাশিয়া এ অভিযোগ বারবার অস্বীকার করলেও আমেরিকা এবং ইউরোপ উত্তেজনা সৃষ্টি করার প্রচেষ্টায় মোটেই কার্পণ্য করছে না। সূত্র : পার্সটুডে

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com