অবৈধ ইউরোপযাত্রায় ১৬৪ জনের করুণ মৃত্যু

0

অবৈধভাবে ইউরোপ যাওয়ার পথে লিবিয়ায় আলাদা নৌকাডুবির ঘটনায় অন্তত ১৬৪ অভিবাসনপ্রত্যাশী প্রাণ হারিয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার এই তথ্য জানিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা-আইওএম। জীবনের ঝুঁকি নিয়ে সাগর পথে ইউরোপযাত্রা বাড়ায় উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি।

সংস্থাটির মুখপাত্র বলেন, শুক্রবার লিবিয়া উপকূলে একটি যাত্রীবোঝাই কাঠের নৌকা ডুবে গেলে ১০২ জনের মৃত্যু হয়। ডুবে যাওয়া নৌকা থেকে ৮ জনকে জীবিত উদ্ধার করা হয়। এর একদিন পরই আরেকটি নৌকাডুবির ঘটনায় ৬২ জন প্রাণ হারান।

আইওএম আরও জানায়, সেদিন লিবিয়ায় আরও একটি অভিবাসনপ্রত্যাশী নৌকাডুবি হয়। জীবিত উদ্ধার হন কমপক্ষে ২১০ জন।

সংস্থাটির তথ্য অনুসারে, চলতি বছর ঝুঁকিপূর্ণ সমুদ্রপথ পাড়ি দিয়েছেন সাড়ে ৩১ হাজারের বেশি অভিবাসনপ্রার্থী।

এর আগে শনিবার ইংলিশ চ্যানেলে আটকেপড়া ১৩৮ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে ফ্রান্সের কোস্ট গার্ড। তারা নৌকায় করে ফ্রান্স থেকে যুক্তরাজ্যে যাওয়ার চেষ্টা করছিল।

এক বিবৃতিতে ফরাসি সরকার জানায়, বেশ কয়েকটি নৌকায় করে অভিবাসীরা ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে সমস্যায় পড়েছেন এমন খবরের ভিত্তিতে অভিযান শুরু করেন কোস্ট গার্ডের সদস্যরা। পরে ১৩৮ জনকে উদ্ধার করে নিরাপদে সরিয়ে নিয়ে আসা হয়।

তবে, তারা কোন দেশের নাগরিক সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। গত মাসে এই ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে নৌকা ডুবে অন্তত ২৭ অভিবাসীর মৃত্যু হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com