ন্যাটোর যে কোনো হুমকি মোকাবিলায় সেনাদের প্রস্তুত থাকার নির্দেশ পুতিনের

0

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পশ্চিমা সামরিক জোট ন্যাটোর যে কোনো হুমকি মোকাবিলায় নিজ সেনাবাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে ইউরোপজুড়ে ক্রমবর্ধমান উত্তেজনার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেছেন তিনি।

স্থানীয় সময় মঙ্গলবার (২১ ডিসেম্বর) রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বৈঠকে জ্যেষ্ঠ কর্মকর্তাদের এসব কথা বলেন পুতিন।

ইউক্রেন ইস্যুতে উত্তেজনা কমার বদলে দিন দিন যেন বেড়েই চলেছে। দেশটির সীমান্তে ন্যাটো বাহিনী সেনা সংখ্যা বাড়ালে নিজ সীমান্তে তার দ্বিগুণ সেনা মোতায়েন করেছে রাশিয়া। চালানো হয় পাল্টাপাল্টি মহড়া।
সীমান্তের কাছে ফের ন্যাটো বাহিনী উপস্থিতি বাড়ানোর পর স্থানীয় সময় মঙ্গলবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তাদের নিয়ে বৈঠকে বসেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বৈঠকে ন্যাটো বাহিনী আর ওয়াশিংটনের প্রতি হুঁশিয়ারি জানিয়ে পুতিন বলেন, ন্যাটো কিংবা যুক্তরাষ্ট্র যদি আগ্রাসী অবস্থান অব্যাহত রাখে সেক্ষেত্রে উপযুক্ত সামরিক পদক্ষেপ নেওয়ার অধিকার আছে মস্কোর।

যুক্তরাষ্ট্র ও ন্যাটোর ক্ষেপণাস্ত্র যদি ইউক্রেনে মোতায়েন করা হয় সেক্ষেত্রে মস্কোতে আঘাতে হানতে সময় লাগবে ৭ থেকে ১০ মিনিট। আর যদি হাইপারসনিক অস্ত্র মোতায়েন করা হয় তবে সেই সময় নেমে আসবে মাত্র ৫ মিনিটে। এই পরিস্থিতিকে রাশিয়ার নিরাপত্তার জন্য গুরুতর চ্যালেঞ্জ বলছেন রুশ প্রেসিডেন্ট।

নিজের প্রতিশ্রুতি থেকে যুক্তরাষ্ট্র সহজেই সরে আসে বলে বৈঠকে অভিযোগ করেন পুতিন। ইউক্রেন ইস্যুতে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সামরিক আগ্রাসন না চালানোর নিশ্চয়তায় লিখিত চুক্তি হলে তবেই তা গ্রহণযোগ্য হবে বলেও জানান পুতিন। খবর বার্তা সংস্থা রয়টার্স।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com