নিরাপত্তার গ্যারান্টি না দিলে ন্যাটোর বিরুদ্ধে সামরিক ব্যবস্থার হুমকি

0

ইউক্রেনকে ঘিরে নিরাপত্তার গ্যারান্টি দেয়ার জন্য আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছে রাশিয়া। তা না হলে রাশিয়া পাল্টা সামরিক ব্যবস্থা নেয়ার হুমকিও দিয়েছে।

এর আগে গত সপ্তাহে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী পূর্ব ইউরোপ ও ইউক্রেনে যেকোনো ধরনের সামরিক তৎপরতা বন্ধ করতে ন্যাটো জোটের প্রতি আহ্বান জানিয়েছিল। এরপর মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেন, বিষয়টি নিয়ে তিনি মস্কোর সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত রয়েছেন।

এ সম্পর্কে গতকাল সোমবার রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ বলেন, মস্কো এ পর্যন্ত তার নিরাপত্তা উদ্বেগের ব্যাপারে আমেরিকার কাছ থেকে কোনো সদুত্তর পায়নি। ন্যাটো যদি বিষয়টি উপেক্ষা করে যায় তাহলে রাশিয়া সামরিক ব্যবস্থা নিতে বাধ্য হবে।

মস্কো পাশ্চাত্যের জন্য হুমকি সৃষ্টি করছে-  অজুহাত তুলে আমেরিকা ও ন্যাটো জোট সাম্প্রতিক বছরগুলোতে রাশিয়ার সীমান্তবর্তী দেশগুলোতে ব্যাপকভাবে সেনা ও সমরাস্ত্র মোতায়েন করেছে। পাশাপাশি ইউক্রেন সরকার দেশটির রুশ সীমান্তবর্তী পূর্বাঞ্চলে বিরোধীদের দমনের অজুহাতে রাশিয়ার সীমান্তে বিপুল পরিমাণ সমরাস্ত্র মোতায়েন করেছে।

রাশিয়া বলেছে, ইউক্রেন সীমান্তে দেশটির সেনা ও অস্ত্র মোতায়েন একটি স্বাভাবিক ব্যাপার এবং এটি সম্পূর্ণ রাশিয়ার অভ্যন্তরীণ বিষয়। কিন্তু আমেরিকা ও তার মিত্ররা দাবি করছে, রাশিয়া আসলে ইউক্রেনে হামলা করতে চায়। এ কারণে পশ্চিমা দেশগুলো রাশিয়া-ইউক্রেন সীমান্তকে ‘চরম উত্তেজনাপূর্ণ’ হিসেবে তুলে ধরার চেষ্টা করছে। সূত্র : পার্সটুডে

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com