ছাত্রনেতা থেকে চিলির প্রেসিডেন্ট বোরিক

0

চিলির নতুন প্রেসিডেন্ট হলেন সাবেক ছাত্রনেতা বামপন্থি গ্যাব্রিয়েল বোরিক। তিনি এখন দেশটির সর্বকনিষ্ঠ নেতা। স্থানীয় সময় রোববার (১৯ ডিসেম্বর) নির্বাচন অনুষ্ঠিত হয় চিলিতে। বামপন্থি গ্যাব্রিয়েল বোরিক ৫৬ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী ও কট্টর ডানপন্থি রক্ষণশীল নেতা জোসে অ্যান্তোনিও কাস্ত পেয়েছেন ৪৪ শতাংশ ভোট।

গ্যাব্রিয়েল বোরিকের জয়ের খবরে উচ্ছ্বসিত তার সমর্থকরা। তাদের মধ্যে অনেকে পতাকা হাতে রাস্তায় নেমে মিছিল করেন।

নির্বাচনে জয় লাভের পর ৩৫ বছর বয়সী গ্যাব্রিয়েল বোরিক তার সমর্থকদের অর্থনীতিকে ঢেলে সাজানোর কথা বলেছেন। চিলির এই নয়া প্রেসিডেন্ট বলেন, তিনি নিষ্ঠা এবং দায়িত্ববোধের সঙ্গে তার কাজ করবেন। চিলির পেনসন ও স্বাস্থ্যসেবা ব্যবস্থা সংস্কার, সাপ্তাহিক কাজের সময় ৪৫ ঘণ্টা থেকে ৪০ ঘণ্টায় নামিয়ে আনা ও গ্রিন ইনভেস্টমেন্ট জোরদার করে বৈষম্য কমিয়ে আনার প্রতিশ্রুতিও দেন তিনি।

তিনি বলেন, আমাদের বহুবিধ চ্যালেঞ্জ রয়েছে। বোরিক বলেন, আমি জানি যে আগামী বছরগুলোতে আমাদের অনেক ঝুঁকি রয়েছে। আমি এমন একজন প্রেসিডেন্ট হতে চাই যে গণতন্ত্রের প্রতি যত্নশীল হবে। বলার চেয়ে বেশি শোনার চেষ্টা করবেন তিনি। মানুষের দৈনন্দিন প্রয়োজনের দিকে গুরুত্ব দেবেন এবং ঐক্য ধরে রাখার চেষ্টা করবেন।

President2

চিলির এই তরুণ নেতা এমন সময় দেশকে নেতৃত্ব দিতে যাচ্ছেন যখন সম্প্রতি দেশটিতে নানা বৈষম্য ও দুর্নীতির বিরুদ্ধে বিক্ষোভে অংশ নিতে রাস্তায় নামে চিলির হাজার হাজার মানুষ।

লাতিন আমেরিকার এই দেশটিতে অর্থনীতি স্থিতিশীল। তবে দেশটিতে আয় বৈষম্যও প্রকট। জাতিসংঘের তথ্য অনুযায়ী, দেশটির এক শতাংশ লোক ২৫ শতাংশ সম্পদের মালিক।

সূত্র: বিবিসি

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com