আফগানিস্তানকে সাহায্য করা আমাদের ধর্মীয় দায়িত্ব : ইমরান খান

0

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, আফগানিস্তানকে সাহায্য করা আমাদের ধর্মীয় দায়িত্ব। কাশ্মীর ও ফিলিস্তিনের জনগণও আমাদের দিকে তাকিয়ে আছে। ফিলিস্তিন ও কাশ্মীরের সমস্যা জাতিসংঘের প্রস্তাব অনুযায়ী সমাধান করা উচিত।

আজ (১৯ ডিসেম্বর) আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) জরুরী অধিবেশনে তিনি এসব কথা বলেন। পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে অধিবেশন শুরু হয়। এতে উদ্বোধনী বক্তব্য দেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি।

ওআইসি সম্মেলনে মুসলিম দেশ সমূহের নেতৃবৃন্দ

ইমরান খান বলেন, আফগানিস্তানের মতো পরিস্থিতির মুখোমুখি কোনো দেশ হয়নি। দেশটিতে বছরের পর বছর ধরে দুর্নীতিগ্রস্ত সরকার ছিলো। আফগান জনসংখ্যা দারিদ্র্যসীমার নিচে অবস্থান করছে।

ইমরান খান আরো বলেন, আফগান যুদ্ধে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পাকিস্তান। এই যুদ্ধে ৮০ হাজারের বেশি পাকিস্তানী প্রাণ দিয়েছে। পাকিস্তান ৩০ লাখ আফগান শরণার্থীর বোঝা বহন করেছে এবং লাখ লাখ আফগান উদ্বাস্তু এখনো পাকিস্তানে বসবাস করছে।

ইমরান খান বলেন, আফগানিস্তানের বাজেটের ৭৫ শতাংশ বৈদেশিক সাহায্য থেকে আসত। কিন্তু এখন বৈদেশিক সাহায্য বন্ধ হয়ে গেছে। জাতিসংঘের আন্ডার সেক্রেটারি মাইকেল গ্রাফ্টের দেওয়া পরিসংখ্যান বিস্ময়কর। বিশ্ব যদি ব্যবস্থা না নেয়, তাহলে এটি হবে মানবসৃষ্ট সবচেয়ে বড় সংকট।

সম্মেলনে বাংলাদেশ, সৌদি আরব, কুয়েত, ইরান, কাতার, ইন্দোনেশিয়া, মালয়শিয়া, ওমানসহ বেশীরভাগ ওআইসি’র সদস্য দেশ অংশগ্রহণ করেছে।

সূত্র : জিয়ো নিউজ

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com