যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা দেশের জন্য লজ্জার: মির্জা ফখরুল

0

সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজকে যুক্তরাষ্ট্রে প্রবেশে যে নিষেধাজ্ঞা দিয়েছে তা দেশের জন্য অত্যন্ত লজ্জাজনক বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জাতীয়তাবাদী কৃষক দলের ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রোববার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি ডিআরইউতে অনুষ্ঠিত এক সভায় তিনি এ মন্তব্য করেন।

মির্জা ফখরুল বলেন, কী অবস্থা করেছে বাংলাদেশের? আমাদের একটা প্রতিষ্ঠান র‌্যাব ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্রে। এটা কিন্তু দেশের জন্য অত্যন্ত লজ্জার। আমার প্রায় ৭৪ বছর বয়স আমি কোনদিন শুনিনি পাকিস্তান আমলেও যে আমাদের কোন প্রতিষ্ঠানের উপরে এ ধরনের একটা কলঙ্কজনক সিদ্ধান্ত চাপিয়ে দেয়া হয়েছে। যা দেশের জন্য লজ্জার।আজকে দুর্ভাগ্য আওয়ামী লীগ এই অবস্থার সৃষ্টি করেছে। যে প্রতিষ্ঠানগুলোকে নিয়ে আমাদের গর্ব করা উচিৎ তারা আজ সেই প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করে দিয়েছে।

বিএনপি মহাসচিব বলেন, দুঃখ হয় আমাদের সেনাবাহিনীর সাবেক প্রধানের যুক্তরাষ্ট্রের পাসপোর্ট বাতিল করা হয়েছে। তিনি আর সেখানে ঢুকতে পারবেন না। অর্থাৎ আমরা এমন একটা বর্বর জাতিতে পরিণত হয়েছি, আমরা এমন একটা অসভ্য জাতিতে পরিণত হয়েছি, এমন একটা অগণতান্ত্রিক দেশে পরিণত হয়েছি যে এখন আমাদের রাষ্ট্রের যারা উপরের দিকে আছে যাদের উপর রাষ্ট্র নির্ভর করে তাদেরকে আজকে বিভিন্ন রাষ্ট্রগুলো গ্রহণ করতে পারছে না। দুঃখ হয় আমাদের এমন একটা বর্বর দেশে আমরা পরিণত হয়েছি।

বিএনপি মহাসচিব বলেন, ক্ষমতা ধরে রাখতে আ.লীগ যে রাষ্ট্রীয় সব প্রতিষ্ঠান ধ্বংস করেছে, তার ফল মার্কিন নিষেধাজ্ঞা।

তিনি বলেন, দেশকে এমন অবস্থায় নিয়ে গেছে যে সাবেক প্রতিমন্ত্রীকে বিভিন্ন দেশ প্রবেশে বাধা দিচ্ছে।

ক্ষমতাসীনদের সমালোচনা করতে গিয়ে তিনি বলেন, আওয়ামী এখন আর কোন রাজনৈতিক দল নেই। দানবে পরিণত হয়েছে। দেশ চালায় আমলারা। সত্যিকার অর্থেই আওয়ামী লীগ কিন্তু আর দেশ চালায় না। দেশ চালায় এখানে আমলা, তারা গণতন্ত্রের বাহিরে গিয়ে তারা আজকে দেশ পরিচালনা করছে।

মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগ এখন গাড়িতে পরিণত হয়েছে। চায়ের দোকানে আওয়ামী লীগ-বিএনপি চেনার উপায়। যে উচ্চস্বরে অশ্লীল কথা বলে সেই আওয়ামী লীগ।

বেগম খালেদা জিয়া প্রসঙ্গে বিএনপির মহাসচিব বলেন, তিনি জীবন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। সত্যিকার অর্থেই গুরুতর অসুস্থ।তাকে বিদেশে পাঠানোর জন্য শুধু কথা বললেই হবে না, আমরা যে আন্দোল করছি এটা জোরদার করে তীব্র আন্দোলনের মধ্য দিয়েই তাকে মুক্ত করতে হবে। খালেদা জিয়া আর গণতন্ত্রকে আলাদা করা যায়না।

তিনি বলেন, আমরা একটা ভয়াবহ সংকটের মধ্যো আছি। অগ্রহণযোগ্য বেআইনী সরকার আমাদের উপর চেপে বসেছে। সমস্ত অধিকারগুলো কেড়ে নিয়ে সমস্ত অধিকারবিহীন করে রেখে সবকিছুকে তছনছ করে দিয়েছে।

মির্জা ফখরুল বলেন, সময়টা কঠিন কাজ করতে চাইলেও করতে পারবেন না। সভা করা যায়না। আজকে আমাদের ৩৫ লক্ষ নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা। এর মধ্য দিয়েই কৃষকদলকে সংগঠিত হতে হবে। সকলকে ঐক্যবদ্ধ হতে হবে।

জাতীয়তাবাদী কৃষক দলের সভাপতি হাসান জাফির তুহিন এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শহিদুল ইসলামের সঞ্চালনায় অন্যদের মধ্যে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হেলালুজ্জামান তালুকদার লালু, সাবেক মন্ত্রী অ্যাডভোকেট গৌতম চক্রবর্তী, বিএনপির সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, কৃষক দলের কেন্দ্রীয় নেতা মোঃ মোশারফ হোসেন এমপি, টিএস আইয়ুব, মেহেদি হাসান পলাশ, কাদের সিদ্দিকী, ইশতিয়াক আহমেদ নাসির প্রমুখ বক্তৃতা করেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com