স্বাধীনতা ভোগ করতে হলে দেশের জনগণকে রাজপথে নামতে হবে: হা‌ফিজ

0

স্বাধীনতা ভোগ করতে হলে সাধারণ মানুষকে রাজপথে নামতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপি’র ভাইস চেয়ারম্যান মেজর অবসরপ্রাপ্ত হাফিজ উদ্দিন আহমেদ বীর বিক্রম।

তিনি বলেছেন, গণতন্ত্র ফিরিয়ে আনতে হলে সাধারণ মানুষকে তাদের অধিকার আদায়ে সচেষ্ট হতে হবে এবং প্রয়োজনে রাজপথে নেমে তাদের অধিকার আদায় করে নিতে হবে।

শনিবার (২৭ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের মাওলানা আকরাম খাঁ হলে নাগরিক ফোরামের উদ্যোগে ‘সমুদ্রে সার্বভৌমত্ব: আইনি অধিকার এ কতদূর বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

হাফিজ বলেন, অত্যন্ত দুঃখজনক তিনবারের প্রধানমন্ত্রী কে চিকিৎসা দেওয়া হচ্ছে না। তিনি তার প্রার্থিত জায়গা চিকিৎসা নিতে পারবেনা কত বড় অমানবিক গভীর রাতে ভোট করা এই সরকার।তারা আইনের দোহাই দেয়। তারা নিজেরাই তো আইনের মাধ্যমে আসে নাই। তারা কি আইনগতভাবে সরকার? তারাতো আইনগতভাবে সরকার না তাহলে কেন বারবার বেগম খালেদা জিয়ার চিকিৎসার বিষয়ে তারা বলে চিকিৎসা নেওয়ার আইনগত ব্যবস্থা নাই।

তিনি বলেন, এদেশে সাজাপ্রাপ্ত অবস্থায় আব্দুর রহমানকে বিদেশে চিকিৎসার জন্য পাঠানো হয়েছিল। আব্দুল জলিলকে সিঙ্গাপুরে পাঠানো হয়েছিল। অথচ বেগম খালেদা জিয়া তার মৌলিক অধিকারটুকু পাচ্ছে না। সেক্ষেত্রে দেশবাসীকে এর প্রতিবাদ করতে হবে। এই সরকারকে নামানোর জন্য যা যা করা দরকার প্রয়োজনে রাজপথে নামতে হবে। অনেকেই ভাবতে পারেন এটা বুঝি শুধু বিএনপি। এটা শুধু বিএনপির দায়িত্ব নয়। স্বাধীনতা ভোগ করতে হলে গণতন্ত্র ফিরিয়ে আনতে হলে সাধারণ মানুষদের কেউ তাদের অধিকার আদায়ে সচেষ্ট হতে হবে প্রয়োজনে রাজপথে নেমে তাদের অধিকার আদায় করে নিতে হবে।

তিনি আরো বলেন, বাংলাদেশের স্বাধীনতা অক্ষুন্ন রাখতে হলে এই দেশে এখন একটি জাতীয়তাবাদী শক্তির সরকার প্রয়োজন। বর্তমান দেশের স্বাধীনতা নয় গণতন্ত্র নয় সমাবেশ করার অধিকার নেই আমরা একটি অধিকার হিন জাতিতে পরিণত হয়েছি। বাংলাদেশের মানুষের মতো অধিকারহীনতা কি মনে হয় পৃথিবীতে আর নাই। এই অধিকার আদায় কর‌তে হ‌বে তার জন‌্য জনগন‌কে এগি‌য়ে আস‌তে হ‌বে।

আয়োজক সংগঠনের চেয়ারম্যান আব্দুল্লাহিল মাসুদ এর সভাপতিত্বে আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন প্রফেসর ড. আব্দুর রব, এডভোকেট ড. হেলাল উদ্দিন প্রমুখ।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com