তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রকে চীনের কড়া হুঁশিয়ারি

0

কয়েকজন মার্কিন আইন প্রণেতার তাইওয়ান সফরকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রকে ফের সতর্ক করেছে চীন। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র যুক্তরাষ্ট্রের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, চীনের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যে তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদীর সঙ্গে সাক্ষাৎ করা মানে আগুন নিয়ে খেলা করা। এরপরও যোগাযোগ চালিয়ে গেলে এতে যুক্তরাষ্ট্র নিজেরাই ক্ষতিগ্রস্ত হবে বলেও মন্তব্য করেন তিনি।

সাম্প্রতিক সময়ে তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রের নানা কর্মকাণ্ডে ক্ষুদ্ধ চীন। মার্কিন আইন প্রণেতাদের তাইওয়ান সফরকে কেন্দ্র করে ফের নিজেদের ক্ষোভ প্রকাশ করেছে বেইজিং।

স্থানীয় সময় বুধবার এক সংবাদ সম্মেলনে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন ওয়াশিংটনকে সতর্ক করে বলেন, তাইপের সঙ্গে মার্কিনদের যোগাযোগের চেষ্টা অঞ্চলটিকে অশান্ত করে তুলতে পারে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, কয়েকজন মার্কিন আইন প্রণেতার তাইওয়ান সফর এক চীনা নীতির প্রতি অসম্মান। চীন দৃঢ়ভাবে এর বিরোধিতা করে। অঞ্চলটির বিচ্ছিন্নতাবাদী শক্তিকে ভুল সংকেত পাঠানো এড়িয়ে চলুন। এমন কিছু করবেন না যা চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করে।

সংবাদ সম্মেলনে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন আরো বলেন, দ্বীপটির বিচ্ছিন্নতাবাদীর সঙ্গে সাক্ষাৎ করা মানে আগুন নিয়ে খেলা করা।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, আমরা যুক্তরাষ্ট্রকে একটি বিষয় বোঝার অনুরোধ করছি, আর তা হলো, তাইওয়ানের স্বাধীনতার পক্ষের শক্তির সঙ্গে যোগাযোগ করার অর্থ আগুন নিয়ে খেলা করা, এতে নিজেরাই পুড়ে যাবেন। চীনের পুনরেকত্রীকরণ প্রক্রিয়ার বিরুদ্ধে কোনো ব্যর্থ চেষ্টা করবেন না।

এর আগে, যুক্তরাষ্ট্রের আইন প্রণেতাদের একটি দল স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যায় মার্কিন নৌবাহিনীর বোয়িং সি-ফোর্টি সামরিক বিমানে তাইপে পৌঁছায়। বিমানবন্দরে কিছুক্ষণ অবস্থানের পর বিমানটি জাপানের ওকিনাওয়ার উদ্দেশে যাত্রা করে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com