সম্পর্ক স্বাভাবিকীকরণে সৌদি গেলেন ইহুদি-মার্কিন প্রতিনিধিরা

0

ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করতে আলোচনার জন্য সৌদি আরব গেছেন ইহুদি-মার্কিন প্রতিনিধিরা। সৌদি আরবের রাজধানী রিয়াদে দেশটির শীর্ষ কর্মকর্তাদের সাথে এ আলোচনা অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার ইসরাইলি গণমাধ্যমে এমন সংবাদ প্রকাশ করা হয়েছে।

ইসরাইলের ইয়েনেট নিউজ জানিয়েছে, সৌদি আরব এ ইহুদি-মার্কিন প্রতিনিধি দলকে আমন্ত্রণ জানিয়েছে। এ সময় ২০ ইহুদি-মার্কিন নেতা সৌদি কর্মকর্তদাদের সাথে দেখা করেন। ইহুদি নেতাদের সাথে আলোচনার সময় সৌদি আরবের ছয় মন্ত্রী ও দেশটির রাজ পরিবারের গুরুত্বপূর্ণ প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ইয়েনেট নিউজ আরো বলেছে, এখন যে ইহুদি-মার্কিন প্রতিনিধিরা সৌদি গেছেন, তারা এ সফরের পরে আরব আমিরাতে যাবেন। তাদের প্রতি বাইডেন প্রশাসনেরও সমর্থন আছে। সৌদি আরব যেন আব্রাহাম অ্যাকোর্ড নামের চুক্তিতে অংশ নেয় এ জন্য আলোচনার উদ্দেশ্যে দেশটি সফর করতে গেছে ওই ইহুদি-মার্কিন প্রতিনিধি দল।

এ বিষয়ে ওই ইহুদি-মার্কিন প্রতিনিধি দলের প্রতিনিধি ফিল রোজেন বলেন, সৌদি আরব তাদের নাগরিকদের তৈরি করছে যাতে করে তারা আব্রাহাম অ্যাকোর্ড নামের চুক্তিতে অংশ নিতে পারে।

গত বছর মার্কিন সমর্থিত আব্রাহাম অ্যাকোর্ড চুক্তির মাধ্যমে ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করেছে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, মরক্কো ও সুদান। মূলত, আরব-ইসরাইল সম্পর্ক স্বাভাবিক করার জন্য আব্রাহাম অ্যাকোর্ড নামের চুক্তি করা হয়েছে।

সূত্র : মিডল ইস্ট মনিটর

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com