আফগানিস্তানের কাছে ঘাঁটি গাড়ার পাঁয়তারা করছে আমেরিকা: রাশিয়া

0

দীর্ঘ ২০ বছরের পরাজয় বরণ করে আফগানিস্তান ছেড়েছে মার্কিন বাহিনী। আমেরিকাকে হটিয়ে নতুন করে সরকার গঠন করে সুশৃঙ্খলভাবে দেশ পরিচালনা করছে তালেবান। তবে নতুন করে গুঞ্জন শোনা যাচ্ছে দেশটিতে আবারও আশপাশে কোথাও সামরিক ঘাঁটি তৈরি করতে চায় আমেরিকা।

এ ব্যাপরে নিশ্চয়তা দিয়ে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, ইতোমধ্যে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে আলোচনাও করেছে ওয়াশিংটন। এমনকি এ প্রস্তাব পাকিস্তান, উজবেকিস্তান ও কিরগিজস্তানের কাছে পাঠানো হয়েছে। কিন্তু এসব প্রস্তাবে দেশগুলো সাড়া দেয়নি।

বুধবার (৩ নভেম্বর) রাশিয়ান টেলিভিশনকে (আরটি) দেওয়া এক সাক্ষাৎকারে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এসব কথা বলেন।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা ভালোভাবেই সচেতন আছি আমেরিকানদের প্রচেষ্টা সম্পর্কে। তারা তাদের স্বার্থ উদ্ধারের জন্য নানাদিক থেকে চাপ দেবে। আমি শুনেছি, আমেরিকা ভারতকে রাজি করানোর চেষ্টা করছে, যেন ভারতীয় ভূখণ্ডে পেন্টাগনকে কিছু সুযোগ দেওয়া হয়।

ল্যাভরভ বলেন, ভ্লাদিমির পুতিন ও বাইডেন এ বিষয়ে জেনেভা সম্মেলনে আলোচনা করেছেন।

আলোচনায় রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে বলেছেন, মধ্য এশিয়ায় আমেরিকার সেনা মোতায়েন সংক্রান্ত যে কোনো পদক্ষেপের বিরোধী রাশিয়া।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com