উ: কোরিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রস্তাব চীন-রাশিয়ার

0

উত্তর কোরিয়ার ওপর থেকে জাতিসংঘের নিষেধাজ্ঞা প্রত্যাহার করার জন্য নিরপাত্তা পরিষদে নতুন একটি খসড়া প্রস্তাব উত্থাপন করেছে চীন ও রাশিয়া। উত্তর কোরিয়ার জনগণের জীবনমানের উন্নতির লক্ষ্যে এই প্রস্তাব দিয়েছে বেইজিং ও মস্কো।

এর আগে চীন ও রাশিয়া ২০১৯ সালে উত্তর কোরিয়ার ওপর থেকে এমন কিছু নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রস্তাব দিয়েছিল যা সরাসরি পরমাণু কর্মসূচির সঙ্গে সম্পর্কযুক্ত নয়। এখন সেই প্রস্তাবটাই সংশোধন করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে উত্থাপন করেছে দেশ দুটি।

চীন ও রাশিয়া একই খসড়া প্রস্তাব নিয়ে গত বছর দু’দফা অনানুষ্ঠানিক বৈঠক করেছে, তবে তারা কখনো বিষয়টি আনুষ্ঠানিক ভোটাভুটিতে দেয়নি।

সংশোধিত খসড়া প্রস্তাবে পিয়ংইয়ংয়ের ওপর রফতানি নিষেধাজ্ঞা প্রত্যাহারের অনুরোধ জানানো হয়েছে। পাশাপাশি সি ফুড, টেক্সটাইল ও পরিশোধিত পেট্রোলিয়াম আমদানির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করার কথাও বলা হয়েছে। এছাড়া, বিদেশে উত্তর কোরিয়ার জনশক্তি রফতানি ও আন্তঃকোরিয়া রেল প্রকল্পের ওপর থেকেও জাতিসংঘের নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানানো হয়েছে।

দেশটির পরমাণু ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির কারণে ২০০৬ সাল থেকে উত্তর কোরিয়া মার্কিন নেতৃত্বাধীন আন্তর্জাতিক নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com