‘আন্তর্জাতিক চাপের কাছে নতি স্বীকার করবে না পাকিস্তান’

0

আফগানিস্তানে সহায়তা অব্যাহত রাখবে পাকিস্তান। এ ব্যাপারে আন্তর্জাতিক চাপের কাছে নতি স্বীকার করা হবে না। বৃহস্পতিবার লাহোরে এক সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেছেন পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ।

তিনি বলেন, ‘আফগানরা আমাদের ভাই, আমাদের প্রতিবেশী।

২০২১ সালের ১৫ আগস্ট প্রায় বিনা বাধায় কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। পালিয়ে দেশ ছাড়েন তৎকালীন প্রেসিডেন্ট আশরাফ গণি। অন্যদিকে ক্ষমতা দখল করলেও এখনও আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বীকৃতি পায়নি তালেবান। এমনকি যুক্তরাষ্ট্রে আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের বিপুল পরিমাণ তহবিল আটকে দিয়েছে বাইডেন প্রশাসন। এমন পরিস্থিতিতে পাকিস্তান চাইছে, আন্তর্জাতিক সম্প্রদায় যেন তালেবান সরকারকে স্বীকৃতি দেয়। যুক্তরাষ্ট্রের জব্দ করা আফগান কেন্দ্রীয় ব্যাংকের জমাকৃত তহবিলও ফিরিয়ে দেওয়ার আহ্বান জানিয়েছে ইসলামাবাদ।

তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকেই পাকিস্তান ধারাবাহিকভাবে তালেবান সরকারের আন্তর্জাতিক স্বীকৃতির জন্য চেষ্টা করে যাচ্ছে। দেশটিতে মানবিক সংকট এড়াতে সহায়তা এবং সেখানে একটি আসন্ন অর্থনৈতিক ধস রোধে উন্নয়ন সহায়তা পুনরায় শুরুর আহ্বান জানিয়েছে ইসলামাবাদ।

গত কয়েক সপ্তাহ ধরে পাকিস্তানের পররাষ্ট্রনীতিতে এ বিষয়গুলো প্রাধান্য পাচ্ছে। সম্প্রতি জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনেও এ নিয়ে কথা বলেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়িত্ব হচ্ছে আফগানিস্তানের জনগণের স্বার্থে দেশটির নতুন সরকারকে স্থিতিশীল ও শক্তিশালী করা। যুদ্ধবিধ্বস্ত দেশটির অগ্রগতি রক্ষায় তালেবান সরকারকে সমর্থন দেওয়া জরুরি। কেননা এর বিপরীত কিছু ঘটলে তা ধ্বংসাত্মক পরিণতি ডেকে আনবে। সূত্র: ডন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com